বাবা-মায়ের কাছ থেকে জীবনভর যাবতীয় খরচ পেতে আদালতের দ্বারস্থ হলেন এক ব্যক্তি

9
বাবা-মায়ের কাছ থেকে জীবনভর যাবতীয় খরচ পেতে আদালতের দ্বারস্থ হলেন এক ব্যক্তি

সম্পত্তির অধিকার নিয়ে বাবা-মায়ের সঙ্গে সন্তানদের মনোমালিন্য নতুন কোনো ইস্যু নয়। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই কমবেশী এমন ঘটনা নজরে আসে। পিতা-মাতা এবং সন্তানদের অধিকার ও দায়িত্ব-কর্তব্যের সংঘাতকে কেন্দ্র করে একাধিক মামলা দায়ের হয় আদালতে। তবে এবার যে মামলাটি সম্প্রতি প্রকাশ্যে এসেছে তা প্রায় সারা বিশ্বেই রীতিমতো সাড়া ফেলে দিয়েছে।

জীবনভর যাবতীয় যা কিছু খরচ হবে তার ব্যয় ভার বাবা-মাকেই বহন করতে হবে! এই মর্মে সম্প্রতি ব্রিটেনের উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেছেন ৪১ বছর বয়সি ইংল্যান্ডের বাসিন্দা ফইজ সিদ্দিকি। তার নিজের বিলাসবহুল জীবনযাত্রার ব্যয় ভার বহন করার জন্য ৭১ বছর বয়সি বাবা জাভেদ সিদ্দিকী এবং ৬৯ বছর বয়সি মা রক্ষন্দা সিদ্দিকীকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ফইজ সিদ্দিকি নিজে অক্সফোর্ড থেকে পড়াশোনা করে পাশ করেছেন! তবুও চাকরির কোনো প্রচেষ্টা নেই তার মধ্যে। তার দাবি, তার মা-বাবার প্রচুর সম্পত্তি রয়েছে। তারা যদি তার খরচ-খরচার দায়িত্ব না নেন তাহলে মানবাধিকার লংঘনের অভিযোগের পরিপ্রেক্ষিতে বাবা-মার বিরুদ্ধে উচ্চ আদালতে যেতেও দ্বিধা করবেন না তিনি।

বর্তমানে সেন্ট্রাল লন্ডনের হাইড পার্ক এলাকায় ভারতীয় মুদ্রায় প্রায় ১০,১৩,৬৪,৯১৪ টাকার বিলাসবহুল ফ্ল্যাটে বসবাস করেন তিনি। নিজের বিলাসবহুল জীবন যাপনের উদ্দেশ্যে প্রতি সপ্তাহে বাবা-মায়ের কাছ থেকে ৪০,৫৪৮ টাকা আদায় করেন তিনি। তবে তার চাহিদা ক্রমাগত বেড়েই চলেছে। যে কারণে তার বাবা-মা এবার ছেলেকে অর্থ সাহায্য করা বন্ধ করতে চাইছেন। বাবা-মার এই সিদ্ধান্তের বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয়েছেন ফইজ।