৮০০-তে ৮৬৮ পেয়ে স্নাতক সম্পূর্ণ করলো এক পড়ুয়া

5
৮০০-তে ৮৬৮ পেয়ে স্নাতক সম্পূর্ণ করলো এক পড়ুয়া

স্নাতকের একটি মার্কশিটে ফুটে উঠেছে এক আজব নম্বর। সেখানে লেখা আছে, একশোয় ৫৫৫। যার জেরে চোখ কপালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের। এহেন অভূতপূর্ব নম্বর প্রাপ্তিতে ওই তরুণ পরীক্ষায় পাশ করেছেন ১০৮.৫ শতাংশ নম্বর পেয়ে।

ইতিমধ্যেই মুঙ্গের বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্রের এই ‘কীর্তি’ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। শুরু হয়ে গিয়েছে তুমুল বিতর্ক। জানা যাচ্ছে, ওই পড়ুয়া তাঁর অনার্স সাবজেক্টে ৮০০-তে ৮৬৮ পেয়েছন।

গত শনিবার ২০১৮-২১ শিক্ষাবর্ষের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আর তা দেখা যাচ্ছে ওয়েবসাইটে। সেখানেই জ্বলজ্বল করছে ওই স্নাতক পড়ুয়ার ‘সাফল্যের’ ছবি। ২০১৮ সালে প্রতিষ্ঠিত হওয়া তিনটি বিশ্ববিদ্যালয়ের অন্যতম ছিল মুঙ্গের বিশ্ববিদ্যালয়। সেই বিশ্ববিদ্যালয়ের এহেন মার্কশিট ঘিরে স্বাভাবিক ভাবেই বিতর্ক শুরু হয়েছে।

ইতিমধ্যেই উপাচার্য শ্যামা রায় এমন বিপত্তিজনক নম্বরপ্রদানের বিষয়টি স্বীকার করে নিয়েছেন। জানিয়েছেন, প্রযুক্তিগত সমস্যার কারণেই এমনটা ঘটেছে। তাঁর ভুল স্বীকারের পরেও বিতর্ক অব্যাহত। প্রশ্ন উঠছে, স্নাতক স্তরের পরীক্ষার ফলাফল প্রকাশের সময় উপাচার্য, সহ-উপাচার্য, পরীক্ষার নিয়মকের সম্মতির পরেই তা প্রকাশ্যে আনা হয়। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে ভুল স্বীকার করা হয়েছে।

শ্যামা রায় শোকজ করেছেন পরীক্ষার নিয়ামক রামাশিস পুর্বেকে। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছে, কী করে বিষয়টি সকলের নজর এড়িয়ে প্রকাশিত হল।