পশ্চিমবঙ্গেও চালু হয়ে গেল এক দেশ এক রেশন কার্ড নীতি

17
পশ্চিমবঙ্গেও চালু হয়ে গেল এক দেশ এক রেশন কার্ড নীতি

সুপ্রিম কোর্টের নির্দেশে এবার থেকে সমগ্র দেশে চালু হবে এক দেশ এক রেশন কার্ড নীতি। পশ্চিমবঙ্গেও চালু হয়ে গেল সেই নীতি। সম্প্রতি নবান্নে তরফ থেকে সারা রাজ্যের রেশন ডিলারদের এই মর্মে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। সেখানে স্পষ্ট উল্লেখ করা রয়েছে যে অস্থায়ী শ্রমিক কিংবা পরিযায়ী শ্রমিকরা বা রাজ্যের যেকোনো প্রান্তের মানুষই এবার থেকে যেকোনো রেশন দোকানে রেশন তুলতে পারবেন।

রাজ্য সরকারের তরফ থেকে পাঠানো নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে যাদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করা আছে, তারা রাজ্যের যেকোনো প্রান্তের রেশন দোকান থেকে খাদ্যদ্রব্য সংগ্রহ করতে পারবেন। তবে রেশন তোলার সময় আধার ভিত্তিক যে বায়োমেট্রিক ব্যবস্থা রয়েছে তাতে নিজের পরিচয় প্রমাণ করতে হবে বলেও ওই নির্দেশিকায় উল্লেখ করে দেওয়া হয়েছে। অর্থাৎ আঙ্গুলের ছাপ হয়ে নিজের পরিচয় প্রমাণ করে রেশন নিতে পারবেন গ্রাহকরা।

রাজ্যের প্রতিটি প্রান্তের রেশন ডিলারদের উদ্দেশ্যে রাজ্য সরকারের তরফ থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে এবার থেকে ইপিওস অনলাইন পোর্টালে রেশন দোকানে সব লেনদেন অন্তর্ভুক্ত করতে হবে। এর ফলে সরকারের কাছে রেশনের লেনদেন সংক্রান্ত সমস্ত রিপোর্ট থাকবে। এই রাজ্যের মানুষ অন্য রাজ্যে রেশন নিতে গেলে তাদের যেন কোনো অসুবিধা না হয়।

আবার বাইরের রাজ্য থেকে যারা এই রাজ্যে এসেছেন তাদের যেন রেশন সংগ্রহ করতে কোন রকম অসুবিধা না হয় সে বিষয়ে জোর দিয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে চালু করা রেশন সংক্রান্ত পোর্টালে সমস্ত নথি অন্তর্ভুক্ত থাকবে। লেনদেন সংক্রান্ত সমস্ত হিসাব স্পষ্টভাবে এই পোর্টালে তুলে ধরতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে রেশন ডিলারদের।