একের পর এক ধরনের সঠিক পূর্বাভাস নির্ধারণ করেছেন! দেখে নিন ভারতের সাইক্লোন ম্যানকে

17
একের পর এক ধরনের সঠিক পূর্বাভাস নির্ধারণ করেছেন! দেখে নিন ভারতের সাইক্লোন ম্যানকে

জলবায়ু বলতে আমরা বুঝি কোনো নির্দিষ্ট অঞ্চলের বছরের পর বছর একটি নির্দিষ্ট আবহাওয়া কে। কিন্তু আবহাওয়া এমন একটি জিনিস যা প্রতিনিয়ত পাল্টে যেতে পারে। এই আবহাওয়া বিজ্ঞানকে ভীষণভাবে রপ্ত করে ফেলেছেন মৃত্যুঞ্জয় মহাপাত্র। শুনলে হয়তো অবাক হয়ে যাবেন যে ২০০৮ সাল থেকে একের পর এক ধরনের সঠিক পূর্বাভাস করেছেন তিনি। তাই তাকে বলা হয় ভারতের সাইক্লোন ম্যান।

ফাইলিন, হুদহুদ, তিতলি, মেকুনু, শনি ইত্যাদি ঘূর্ণিঝড় গুলির সঠিক পূর্বাভাস এর আগেই তিনি আগাম সতর্কবার্তা করে দিয়েছিলেন। গত বছর মে মাসে ঘূর্ণিঝড় ফণীর আগাম পূর্বাভাস এবং সম্পূর্ণ গতিপথ সঠিকভাবে বলার জন্য রাষ্ট্রপুঞ্জের তরফ থেকে প্রশংসা পান তিনি। তার এই পূর্বাভাস এর জন্যই সরকার আগাম সতর্ক হয়ে গিয়েছিলেন। সাবধানতা অবলম্বন করার জন্য অনেক মানুষের প্রাণ বেঁচে গেছিলো।

তার এই নির্ভুল পূর্বাভাস এর কৃতিত্ব তিনি দেন উন্নত প্রযুক্তি কে। দীর্ঘ ২৭ বছর ধরে আবহাওয়াবিজ্ঞান কি পেশা হিসেবে গ্রহণ করেছেন তিনি। বর্তমানে ভারতের আবহাওয়া বিজ্ঞান বিভাগের প্রধান দায়িত্বে রয়েছেন তিনি। তার এই জ্ঞানের পরে ২০০৮ সাল থেকে একের পরে এক ভারতীয় আবহাওয়া বিজ্ঞান দপ্তরের আঞ্চলিক বিশেষজ্ঞ শাখা সঠিক পূর্বাভাস দিতে সক্ষম হচ্ছে।

বঙ্গোপসাগর আরব সাগর এবং উত্তর ভারত মহাসাগরীয় এলাকার দেশগুলির দ্বারা ঘূর্ণিঝড়ের নামকরণ হয় তাদের প্রশংসা কুড়িয়ে নেয় ভারত। এই সাইক্লোন ম্যান এর কর্মজীবন শুরু হয় পুনের আবহাওয়া দপ্তর থেকে। তারপর তিনি কাজ করেন ওড়িশার বালাসরে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনে। তারপর তিনি ভারতীয় আবহাওয়া বিজ্ঞান শাখার আঞ্চলিক বিশেষজ্ঞ শাখার প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ২০০৮ সালে। তারপর থেকেই একের পর এক ঘূর্ণিঝড় এবং তার প্রত্যেক গতিবেগ এবং গতিপ্রবাহ নিয়ে সঠিক পূর্বাভাস করে এসেছেন তিনি

২০১৯ সালের আগস্ট মাসে পাঁচ বছরের জন্য তিনি ভারতীয় আবহাওয়া বিজ্ঞান দপ্তরের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছিলেন। এরপর ২০১৩ সালের ডব্লিউ এম ও এর এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। বর্তমানে প্রযুক্তি উন্নত হওয়ার ফলে প্রতি ঘন্টায় তিনটি করে ঝড় সম্বন্ধীয় বুলেটিন প্রকাশ করা হয়। প্রত্যেক ঝড়ের অন্তত পাঁচ দিন আগে সমস্ত পূর্বাভাস দিয়ে দেওয়া হয়। সেইমতো সরকার তার নির্দিষ্ট পদক্ষেপ নেয়।