একবার টেট পরীক্ষায় উত্তীর্ণ হলে আর দিতে হবে না পরীক্ষা, নতুন নিয়ম আনছে এন সি টি ই

14
একবার টেট পরীক্ষায় উত্তীর্ণ হলে আর দিতে হবে না পরীক্ষা, নতুন নিয়ম আনছে এন সি টি ই

হবু শিক্ষকদের জন্য এলো সুখবর। এবার একবার যদি টেট পরীক্ষায় উত্তীর্ণ করে ফেলতে পারেন আপনি, তাহলে আর টেট দিতে হবে না আপনাকে। এমনই একটি পরিকল্পনা করে ফেলেছেন ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন। এর আগে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একটি নিয়ম এনেছিল কেন্দ্র। জানানো হয়েছিল যে, কোন ব্যক্তিকে শিক্ষক হতে গেলে টেট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। একবারে উর্ত্তীন্ন হলে সেই পরীক্ষার সার্টিফিকেটের মেয়াদ ছিল সাত বছর। অর্থাৎ ৭ বছরের মধ্যে সেই ব্যক্তি যদি চাকরি না পায় তাহলে আবার তাকে পরীক্ষা দিতে হতো। এই নিয়ম এই রাজ্য কার্য করেছিল সমানভাবে। কিন্তু চলতি বছরে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন জানিয়ে দিল যে, সাত বছর নয়, বরং একবার পরীক্ষায় উত্তীর্ণ হলেই তাকে আর পরীক্ষা দিতে হবে না।

সূত্রের খবর অনুযায়ী, শুধুমাত্র কেন্দ্রীয় অথবা সিবিএসসি বোর্ডের ক্ষেত্রে নয়, বিভিন্ন রাজ্যে টিচার এলিজিবিলিটি টেস্ট পরীক্ষা নেওয়া হয়, সে ক্ষেত্রেও একই নিয়ম কার্যকরী করতে হবে। যদিও কেন্দ্রেই পরিকল্পনা নিয়ে রাজ্যের এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

রাজ্যের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া অতীব ধীরগতিতে হয়। কিন্তু তার মধ্যেই ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন ইনস্টিটিউট শিক্ষক নিয়োগের প্রথম ধাপ বদলে দেওয়ার ফলে এলো প্রার্থীদের কাছে সুখবর। সাত বছরের বদলে সারা বছরের বৈধতা শিক্ষক নিয়োগের চাকরির সুযোগ অনেকটাই বেড়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত বছর পুজোর আগে উচ্চ প্রাথমিকে মেধাতালিকা প্রকাশ করা হলেও কিছু অস্বচ্ছতার অভিযোগ সেই মেধা তালিকার ওপর স্থগিতাদেশ জারি করেছিল কলকাতা হাইকোর্ট। চলতি বছরের পুজোর পরে সেই মামলার রায় দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। কিন্তু তার আগেই ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন এর এই নিয়ম বদল উর্ত্তীন্ন ব্যক্তিদের ক্ষেত্রে অনেকটাই স্বস্তি এনে দিল বলে মনে করা হচ্ছে।