একবার ইনভেস্ট করলে নির্দিষ্ট সময়ের পরে তা হবে দ্বিগুণ! জানুন পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে

24
একবার ইনভেস্ট করলে নির্দিষ্ট সময়ের পরে তা হবে দ্বিগুণ! জানুন পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে

পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্রে যদি অর্থ বিনিয়োগ করেন তাহলে আপনার টাকা যেমন সুরক্ষিত থাকবে তেমনি দ্বিগুন ম্যাচুরিটির সুবিধা পেয়ে যাবেন আপনি। এই স্কিম আসলে সাধারণ মানুষের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা একটি ওয়ান-টাইম ইনভেস্টমেন্ট স্কিম। এখানে টাকা ইনভেস্ট করলে নির্দিষ্ট সময়ের পরে তা দ্বিগুণ হয়ে যায়। দেশের সমস্ত ডাকঘর এবং ব্যাংকে কিষান বিকাশ পত্র সুবিধা পেতে পারেন গ্রাহক।

ন্যূনতম হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ যতখুশি টাকা আপনি বিনিয়োগ করতে পারেন এই স্কিমের আওতায়। কৃষকদের জন্য এই কিষান বিকাশ পত্র লঞ্চ করেছিল কেন্দ্রীয় সরকার। এই যোজনার ম্যাচুরিটি পিরিওড ১২৪ মাস ধার্য করা হয়েছে। ২০২১ সালে প্রথম ত্রৈমাসিকে কিষান বিকাশ পত্র যোজনাতে ৬.৯ শতাংশ সুদ দেওয়া হয়েছে। এককালীন ৫ লক্ষ টাকা ইনভেস্ট করলে ম্যাচিউরিটি শেষে পেয়ে যাবেন ১০ লক্ষ টাকা।

ন্যূনতম ১০০০ টাকা ইনভেস্ট করার কথা উল্লেখ থাকলেও সর্বোচ্চ কোনো লিমিটেশন নেই। ইনভেস্টিংয়ের সময় ১০০০,২০০০০,৫০০০, ১০,০০০ ও ৫০,০০০ টাকার সার্টিফিকেট পাওয়া যায়। সরকারের তরফ থেকে গ্যারান্টিও পাওয়া যায়। কিষান বিকাশ পত্র যোজনা সুবিধা নিতে গিয়ে একজন ব্যক্তি অথবা সর্বাধিক তিনজনের নামে জয়েন্ট একাউন্ট খুলতে পারেন।

এই যোজনার আওতায় আবেদন করতে চাইলে পোস্ট অফিসের সমস্ত ডকুমেন্টস জমা দিতে হবে। এবার আপনি পোস্ট অফিসে সিঙ্গেল অথবা জয়েন্ট একাউন্ট খুলতে পারবেন। নির্দিষ্ট সময় পর আপনি দ্বিগুন টাকা ফেরত পেয়ে যাবেন। একই সঙ্গে সরকারের তরফ থেকে সুরক্ষিত রাখা হবে আপনার কষ্টের সঞ্চয়।