একবার চার্জ দিলেই বিনা প্যাডেলে সাতদিন চলবে সাইকেল! দুর্দান্ত আবিষ্কার বিজ্ঞান শিক্ষকের

6
একবার চার্জ দিলেই বিনা প্যাডেলে সাতদিন চলবে সাইকেল! দুর্দান্ত আবিষ্কার বিজ্ঞান শিক্ষকের

এবার থেকে আর সাইকেল প্যাডেল করার দরকার পড়বে না। মাত্র একবার চার্জ দিলেই সাতদিন বিনা প্যাডেলে সাইকেল চড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন। এমনই এক অভিনব সাইকেল আবিষ্কার করে সকলকে তাক লাগিয়ে দিলেন বীরভূমের কুবিলপুর হাই স্কুলের জীবন বিজ্ঞানের শিক্ষক জয়ন্ত মন্ডল।

বর্তমান পরিস্থিতিতে যেখানে পেট্রোপণ্যের দাম ক্রমাগত বেড়েই চলেছে সেখানে সাইকেল হয়ে উঠেছে সাধারণ মানুষের একমাত্র ভরসা। তাই এবার থেকে সাইকেল চালাতে হলেও পরিশ্রমের দরকার পড়বে না। ব্যাটারি চালিত সাইকেল আবিষ্কার করেছেন ওই শিক্ষক। সাইকেলের পিছনে চাকার সঙ্গে লাগানো রয়েছে একটি মোটর। হ্যান্ডেলের ডান দিকে রয়েছে এক্সেলেটর। এক্সেলেটরে চাপ দিলেই সাইকেল ছুটবে মোটরসাইকেলের মতো।

তিনি জানিয়েছেন কলেজে পড়ার সময় থেকেই তিনি ভাবতেন কিভাবে সাইকেলের সাহায্যে বিনা প্যাডেলে অনেক বেশি দূর ভ্রমণ করা যাবে। সেই ভাবনা থেকেই তিনি চেষ্টা চালিয়ে আসছিলেন। এরপর 24 ভোল্ট লিথিয়াম ব্যাটারি এবং একটি মোটর কিনেই ব্যাটারি চালিত সাইকেল তৈরি করে ফেলেছেন তিনি।

তার স্কুলের ছাত্রছাত্রীরা এই বিষয়ে বেশ উৎসাহিত। বাজারে এমন ধরনের সাইকেলের দাম পড়বে 28000 টাকা। কিন্তু এই সাইকেল মাত্র 8000 টাকাতেই পাওয়া যাবে। পেট্রোল-ডিজেলের খরচ বেঁচে যাবে। সঙ্গে পরিশ্রমও বেঁচে যাবে।