লকডাউনে কোন কোন দিন খোলা থাকে ব্যাংক? দেখে নিন

13
লকডাউনে কোন কোন দিন খোলা থাকে ব্যাংক? দেখে নিন

করোনার দ্বিতীয় পর্যায়ে দেশজুড়ে লকডাউন পালন করছে বিভিন্ন রাজ্য। পশ্চিমবঙ্গেও করোনা চেইন ভাঙতে প্রায় এক মাসের লকডাউন জারি করা হয়েছে। তবে লকডাউনকালে অবশ্য জরুরি পরিষেবার জন্য ছাড় দেওয়া থাকছে। এই জরুরী পরিষেবা মধ্যে রয়েছে ব্যাঙ্কিং পরিষেবা। প্রতিদিন সকাল দশ টা থেকে দুপুর দুটো পর্যন্ত ব্যাংক খোলা থাকছে। ফলে স্বভাবতই ব্যাংকের ওয়ার্কিং ডে নিয়ে সাধারণের মনে একটি প্রশ্ন দেখা দিয়েছে।

এই লকডাউন পর্বে সপ্তাহের ছয় দিনই ব্যাংক খোলা থাকবে নাকি আগের নিয়ম মেনে সপ্তাহের দুটো শনিবার ব্যাংক বন্ধ রাখা হবে, সেই নিয়ে প্রশ্ন উঠছে সাধারণের মনে। রাজ্য স্তরের ব্যাংকার্স কমিটির তরফ থেকে সাধারণের প্রশ্নের উত্তর দেওয়া হল। সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, এই লকডাউন পর্বে সপ্তাহের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকছে। তবে প্রথম তৃতীয় এবং পঞ্চম শনিবার ব্যাংক খোলা থাকবে।

পশ্চিমবঙ্গের এসএলবিসি কনভেনর নবিন চন্দ্র দাশ জানালেন, রাজ্য সরকার যখন ১৬ই মে থেকে লকডাউন ঘোষণা করে তখন কার্যত ব্যাংকে শনিবার ছুটি নিয়ে বিশেষ কোনো ঘোষণা করেননি। অতএব সপ্তাহের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকবে। প্রথম, তৃতীয়, পঞ্চম শনিবার ব্যাংক পরিষেবা সম্পূর্ণ খোলা থাকছে। রাজ্য সরকারের নির্দেশ মেনে ১০-২ টো পর্যন্ত প্রতিদিন ব্যাংক পরিষেবা চালু থাকবে।

এসএলবিসি এবং ব্যাংক ইউনিয়নগুলোর তরফ থেকে রেল দফতরের কাছে এই মর্মে একটি চিঠি পাঠানো হয়েছে। লকডাউন কালে ব্যাংক কর্মীদের যাতায়াতের জন্য বিশেষ রেল চালু করার উদ্দেশ্যেই রেলের কাছে আবেদন জানানো হয়েছে। রাজ্য সরকারের নির্দেশে ব্যাংক কর্মচারী এবং অফিসারদের দ্রুত টিকাকরণের কাজও শুরু হয়েছে।