মঙ্গলবার আরো ৪০ টি ট্রেন বাতিল করে দিল ভারতীয় রেল বিভাগ

10
মঙ্গলবার আরো ৪০ টি ট্রেন বাতিল করে দিল ভারতীয় রেল বিভাগ

এক বছর আগে করোনার জন্য ব্যাহত হয়েছিল ট্রেন পরিষেবা। এক বছরের মাথায় যখন করোনা ফের তার সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে তখন আবার বেশকিছু ট্রেন বাতিল করে দিয়ে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে ভারতীয় রেল বিভাগ। বিগত কয়েকদিনে বেশকিছু ট্রেন বাতিল হয়েছে। মঙ্গলবার ভারতীয় রেল বিভাগ আরো ৪০ টি ট্রেন বাতিল করে দিল।

রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে করোনাকালে যাত্রীসংখ্যা কমে যাওয়ার কারণেই মূলত ট্রেন বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরবর্তী নোটিশ না মেলা পর্যন্ত উত্তর-পশ্চিম রেল বিভাগের এই রেলগুলি বাতিল করা থাকছে বলে জানানো হয়েছে। তবে রেল বিভাগের এই সিদ্ধান্তের কারণে অবশ্য পশ্চিমবঙ্গের যাত্রীদের কোন সমস্যা হওয়ার কথা নয়।

প্রসঙ্গত করোনা ফের ভয়াবহ রূপ ধারণ করতেই রেল পরিষেবার ক্ষেত্রে টান দেখা দিয়েছে। ভারতীয় রেল বিভাগ দেশ জুড়ে বিভিন্ন ট্রেনের উপরে আংশিক প্রতিবন্ধকতা কিংবা পরবর্তী নির্দেশ না মেলা পর্যন্ত ট্রেন বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতে নিত্যযাত্রীরা আবার অসুবিধার সম্মুখীন হয়েছেন। পশ্চিমবঙ্গের পরিস্থিতিও ভয়াবহ। শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের বহু চালক এবং গার্ড ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

এই পরিস্থিতিতে তাই শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের বহু ট্রেন বাতিল করা হয়েছে। বেশকিছু লোকাল ট্রেন বাতিল হয়ে যাওয়া তে যাত্রীদের মধ্যে এই আশঙ্কা দানা বেঁধেছে যে ভবিষ্যতে হয়তো প্যাসেঞ্জার ট্রেন চলাচলের উপরেও প্রতিবন্ধকতা লাগু করবে ভারতীয় রেল বিভাগ। তবে রেলের তরফ থেকে অবশ্য আশ্বাস দিয়ে জানানো হয়েছে এখনই দূরপাল্লার ট্রেন বন্ধ হচ্ছে না।