স্বাধীনতা দিবস উপলক্ষে ৩ টাকা কমলো পেট্রোল-ডিজেলের দাম

11
স্বাধীনতা দিবস উপলক্ষে ৩ টাকা কমলো পেট্রোল-ডিজেলের দাম

যেভাবে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে, সাধারণ মানুষের কাছে গাড়ি চাপা নেহাতি স্বপ্নের ব্যাপার। তবে আজ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার আমাদের দিতে চলেছে নতুন একটি সুখবর। অন্য প্রতিদিনের মতো আজ পেট্রোল-ডিজেলের নতুন দাম প্রকাশিত করেছে সমস্ত সংস্থা। পেট্রোল এবং ডিজেলের দামে যদিও সেই ভাবে কোনো পরিবর্তন নেই আজও। তবে আকাশছোঁয়া এই দামের মধ্যেই তামিলনাড়ু সরকার পেট্রোল এবং ডিজেলের দাম ৩ টাকা কমিয়ে দিয়েছেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে তামিলনাড়ুর অর্থমন্ত্রী এই ঘোষণাটি করেছেন সমস্ত তামিলনাড়ু বাসীর জন্য। তামিলনাড়ু সরকারের এই পদক্ষেপের ফলে অন্যান্য রাজ্যের সরকার চিন্তাভাবনা শুরু করেছেন, পেট্রোল এবং ডিজেলের দাম কমিয়ে ফেলার ক্ষেত্রে। তামিলনাড়ু সরকারের পাশাপাশি অন্য সমস্ত সরকার যাতে এই রকম অভিনব উদ্যোগ নিতে পারেন তার জন্য চিন্তা-ভাবনা করা হচ্ছে।

IOCL এর ওয়েবসাইটে জানতে পারা যাচ্ছে রাজধানী দিল্লিতে আজ প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ১০১.৮৪ টাকা ও ৮৯.৮৭ টাকা। শহর কলকাতায় লিটারপ্রতি পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ১০২.০৮ লিটার এবং ৯৩.০২ টাকা। বোম্বাইতে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম ১০৭.৮৩ টাকা ও ৯৭.৪৫ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ১০২.৪৯ টাকা ও ৯৪.৩৯ টাকা।

বেঙ্গালুরুতে লিটার পিছু পেট্রোল-ডিজেলের দাম হয়েছে ১০৫.২৫ টাকা ও ৯৫.২৬ টাকা, লখনউতে ৯৮.০৫৮ ও ৯০.২৬ টাকা।পটনায় ১০৪.৫৭ ও ৯৫.৮১ টাক। ভোপালে লিটার প্রতি পেট্রোল-ডিজেলের দাম ১১০.২০ টাকা ও ডিজেল ৯৮.৬৭ টাকা। জয়পুরে এক লিটার পেট্রোল ১০৮.৭১ টাকা, ডিজেলের দাম হয়েছে ৯৯.০২ টাকা, গুরগাঁও লিটার প্রতি পেট্রোল-ডিজেলের দাম ৯৯.৪৬ ও ৯০.৪৭ টাকা।