দীপাবলি উপলক্ষে 30 দিনের বেতনের সমান বোনাস পাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

6
দীপাবলি উপলক্ষে 30 দিনের বেতনের সমান বোনাস পাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দীপাবলীর উপহার ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের কিছু বিভাগের কর্মীদের এই উপহার দেওয়া হবে। অর্থ মন্ত্রকের অধীনস্থ ব্যয় বিভাগের তরফ থেকে জানানো হয়েছে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর কর্মীরা দীপাবলি উপলক্ষে বোনাস পাবেন।

একই সঙ্গে জানানো হয়েছে যে পয়লা মার্চ 2021 পর্যন্ত যারা কর্মরত ছিলেন তারাও এবং যারা দুই হাজার 2020-2021 অর্থ বছরে অন্তত ছয় মাস কাজ করেছেন তারা অ্যাড হক বোনাস পাবেন। তাদের একসঙ্গে 30 দিনের বোনাস দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের 30 দিনের বেতনের সমান নন প্রডাক্টিভিটি লিংক বোনাস দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের গ্রুপ সি এবং গ্রুপ বির সমস্ত নন গেজেটেড কর্মচারী এই পরিষেবা পাবেন। এক বছরের গড় দিনের হিসেবে এক মাসের গড় দিন সংখ্যা 30.4। সেই অনুযায়ী তারা নন প্রডাক্টিভিটি লিংক বোনাস পাবেন। যারা ইতিমধ্যেই চাকরি থেকে অবসর নিয়েছেন তাদের ক্ষেত্রে নির্দিষ্ট নীতিতে অ্যাড হক বোনাস দেওয়া হবে।

উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে চলেছে। এই মরসুমে তাদের বেতন 3 শতাংশ হারে বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। যার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশন উপভোক্তারা 28 থেকে বেড়ে 31 শতাংশ হারে ডিএ এবং ডিআর পেতে চলেছেন।