শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই সংসদে রীতিমতো আলোড়ন তুললেন তৃণমূল সাংসদ নুসরাত

10
শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই সংসদে রীতিমতো আলোড়ন তুললেন তৃণমূল সাংসদ নুসরাত

সবেমাত্র মা হয়েছে নুসরাত জাহান। তবে সন্তানের জন্ম দিয়েই পুরোদমে কাজে-কর্মে লেগে পরেছেন নুসরাত। শুটিংয়ের কাজ যেমন চলছে তেমনি চলছে রাজনীতি। সদ্যজাত সন্তান ঈশানকে ঘরে রেখে সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনে সংসদে উপস্থিত হয়েছিলেন বসিরহাটের তৃণমূল সাংসদ। সেখানে কেন্দ্রকে কটাক্ষ করে তার বক্তব্য সংসদে রীতিমতো আলোড়ন তুললো।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ফের সুর চড়ালেন নুসরাত জাহান। লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে কেন বেসরকারিকরণের পথে হাঁটছে কেন্দ্র? প্রশ্ন তুললেন তৃণমূলের তারকা সাংসদ। ব্যাংকসহ নানা সংস্থা বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এর মধ্যে এমন অনেক সরকারি সংস্থাও রয়েছে যেগুলি লাভজনক। ভবিষ্যতে আরও সরকারি সংস্থা বেসরকারি হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের দাবি দেশবাসীর আর্থিক উন্নতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

বিরোধীরা অবশ্য সরকারের সে তত্ব মানতে নারাজ। বিরোধীদের দাবি বেসরকারিকরণে দেশের অর্থনৈতিক পরিকাঠামো দুর্বল হচ্ছে। নুসরাত জাহান ও সংসদে দাঁড়িয়ে কেন্দ্রকে কটাক্ষ করে বলেন রাষ্ট্রীয় সংস্থাগুলোকে বিক্রি করে দিয়ে সরকার আসলে কোষাগার ভরতে চাইছে।

কোল ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া, সেল, ভেলের মত লাভ জনসংস্থাগুলিকে বেসরকারিকরণ করা নিয়ে প্রশ্ন তুললেন নুসরাত। এভাবে সাধারণ মানুষকে আরো ক্ষতির মুখে ফেলে দিচ্ছে সরকার। দাবি নুসরাতের। নুসরাত প্রশ্ন তুলেছেন যদি বেসরকারিকরণ করতে হয় তাহলে অলাভজনক সংস্থাগুলিকে কেন বেছে নিচ্ছে না সরকার? সংশ্লিষ্ট সংস্থার কর্মীরা অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়ে যাচ্ছেন। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির ভবিষ্যতের জন্য মোদি সরকারের পরিকল্পনা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।