অধিবেশনের প্রথম দিনই মূল্যবৃদ্ধি নিয়ে উত্তাল সংসদ ভবন! ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

13
অধিবেশনের প্রথম দিনই মূল্যবৃদ্ধি নিয়ে উত্তাল সংসদ ভবন! ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

সোমবার সংসদের বাদল অধিবেশনের প্রথম দিন ছিল। এই প্রথম দিনেই পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি, রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগতে শুরু করে বিরোধীরা। বিরোধীদের প্রবল আক্রমণের মুখে পড়ে নতুন মন্ত্রীদের সঙ্গে পরিচয় করাতে পারলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যে কারণে তিনি বেশ ক্ষুব্ধ হয়েছেন এই দিন।

প্রধানমন্ত্রী দিন সংসদে দাঁড়িয়ে নিজের ক্ষোভ প্রকাশ করে বলেন আজ সংসদে উৎসাহের পরিবেশ থাকবে বলে তিনি মনে করেছিলেন। মহিলা, আদিবাসী, সামাজিক, দলিত ও আর্থিকভাবে অনগ্রসর জাতি, কৃষক ও গ্রামীণ পরিবারের সদস্যদের মধ্যে থেকে অনেকেই এবারে কেন্দ্রের নতুন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। আজ তাদের পরিচয় করানো দরকার ছিল। বেঞ্চ বাজিয়ে তাদের সমর্থন এবং স্বাগত জানানোর প্রয়োজন ছিল।

তাই তিনি সংসদের অধ্যক্ষের কাছে অনুরোধ জানান, তাদের পরিচয় পর্ব ধরে নিতে হবে। প্রসঙ্গত গত ৭ই জুলাই কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় রদবদল আনা হয়। সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষকে এই মন্ত্রিসভায় ঠাঁই দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কটাক্ষ, কিছু মানুষ কেন্দ্রের এই পদক্ষেপ সহ্য করতে পারছে না। তাই তারা বিরোধিতা করছে। রাজ্যসভার প্রথম দিনে নতুন মন্ত্রীদের পরিচয় করাতে না পেরে তিনি ষড়যন্ত্রের আভাস পাচ্ছেন।

তিনি এদিন বিরোধীদের সমালোচনা করে বলেন, তিনি তার রাজনৈতিক কেরিয়ারে এই প্রথমবার এমনটা হতে দেখলেন। তার অভিযোগ, এবারের কেন্দ্রীয় মন্ত্রিসভায় বহু দলিত, মহিলা এবং সমাজের অনগ্রসর শ্রেণি থেকে বহু সদস্যকে মন্ত্রী করা হয়েছে। তবে রাজ্যসভায় বিরোধীরা চাইছেন না তাদের নামটুকুও সংসদে উচ্চারিত হোক। বিরোধীরা কেন্দ্রের নতুন মন্ত্রীদের সম্মান দিতে চাইছেন না বলে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী।