চন্দ্রগ্রহণের দিনে যে কাজ গুলি থেকে বিরত থাকবেন

16
চন্দ্রগ্রহণের দিনে যে কাজ গুলি থেকে বিরত থাকবেন

আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ। জ্যোতিষ মতে তিন প্রহর ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। বছরের এই শেষদিনের চন্দ্রগ্রহণ কিন্তু জ্যোতিষশাস্ত্র মতে বেশ তাৎপর্যপূর্ণ। চন্দ্রগ্রহণের সময় বেশ কিছু নিয়ম-নীতি পালন করে চলতে হয়। এমন বেশ কিছু কাজ থাকে যা এই সময়কালীন করা উচিত নয়। এবার বেশ কিছু নিয়ম মেনে চললে নাকি সংসার জীবনে ভালো ফল পাওয়া যায়। বছরের এই শেষ চন্দ্রগ্রহণের দিনে কি কি করবেন এবং কি কি কাজ করবেন না, সেই নিয়েই প্রতিবেদন।

জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, চন্দ্রগ্রহণ চলাকালীন সময়ে চুলে তেল দেওয়া, চুল আঁচড়ানো, চুল বাধা, খাওয়া, ঘুমনো, দাঁত মাজা, কাপড় কাচা, তালা খোলা, শারীরিক মিলন একেবারেই উচিত নয়। কথিত আছে, চন্দ্রগ্রহণ চলাকালীন সময়ে কোনো ব্যক্তি যতগুলি অন্যের দানা গ্রহণ করেন, তিনি তত গভীর নরকে পতিত হন। তবে শিশু, বৃদ্ধ এবং অসুস্থদের জন্যে অবশ্য নিয়মের ছাড় রয়েছে।

শুধু তাই নয়, চন্দ্রগ্রহণের সময় নাকি ঠাকুর-দেবতার মূর্তি, ছবি স্পর্শ করাও পাপ। তবে মনে মনে ঠাকুরের নাম জপ করা যেতেই পারে। শাস্ত্র মতে, ঠাকুরের সঙ্গে সরাসরি সংস্পর্শে না এলেও এই সময়ে মনে মনে ঈশ্বরকে স্মরণ করা উচিত। পাশাপাশি, চন্দ্রগ্রহণ শুরু হওয়ার আগেই যাগ-যজ্ঞ, পূজা-অর্চনা করার বিধান আছে। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, এই সময়ে যদি কোনোভাবে ভুলবশত কোনো পাপকার্য হয়ে থাকে, তাহলে আজীবন সঞ্চিত পূণ্য বৃথা হয়ে যায়।