প্রতিদিন গড়ে প্রায় ৩০০ জন ভারতীয় নাগরিকতা ছেড়েছেনঃ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই

11
প্রতিদিন গড়ে প্রায় ৩০০ জন ভারতীয় নাগরিকতা ছেড়েছেনঃ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই

নিজেদের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন বিগত ৫ বছরে ৬ লক্ষের বেশি ভারতীয়।প্রতিদিন প্রায় ৩০০ জন করে গড়ে ভারতীয় নাগরিকতা ছেড়েছেন।

লোকসভায় এই অবাক করা তথ্য কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই দিয়েছেন। তিনি মঙ্গলবার সংসদে জানিয়েছেন যে, বিগত ৫ বছরে ৬ লক্ষের বেশি ভারতীয় নাগরিকতা ছেড়েছেন। উনি এও জানিয়েছেন যে, বিদেশ মন্ত্রকের কাছে থাকা তথ্য অনুযায়ী, ১ কোটি ৩৩ লক্ষ ৮৩ হাজার ৭১৮ জন ভারতীয় বর্তমানে বিদেশে রয়েছেন।

নিত্যানন্দ রাই একটি প্রশ্নের লিখিত জবাবে বলেন, ২০১৭ সালে ১ লক্ষ ৩৩ হাজার ৪০৯ জন মানুষ ভারতীয় নাগরিকতা ত্যাগ করেছিলেন। ২০১৮ সালে সেই সংখ্যা একটি বেড়ে ১ লক্ষ ৩৪ হাজার ৫৬১ হয়। ২০১৯ সালে সেই সংখ্যা আরও বেড়ে ১,৪৪,০১৭ হয়। তবে ২০২০ সালে ভারতীয় নাগরিকত্ব ছাড়ার প্রবণতা অনেকটাই কমে যায়।

২০২০ সালে ৮৫ হাজার ২৪৮ জনই ভারতীয় নাগরিকতা ছেড়েছেন। ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত ১ লক্ষ ১১ হাজার ২৮৭ জন নিজের নাগরিকতা ছেড়েছেন বলে জানান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী।

নিত্যানন্দ রাই এও জানান যে, বিগত ৫ বছরে ১০ হাজার ৬৪৫ জন ভারতীয় নাগরিকা নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন। তাঁদের মধ্যে ৪ হাজার ১৭৭ জনকে নাগরিকতা দেওয়া হয়েছে। ভারতীয় নাগরিক হওয়ার জন্য আবেদনকারীদের মধ্যে আমেরিকার ২২৭ জন, পাকিস্তানের ৭ হাজার ৭৮২ জন, আফগানিস্তানের ৭৯২ জন আর বাংলাদেশের ১৮৪ জন রয়েছেন।