প্রায়ই ঘুম কম হলে শরীরে সৃষ্টি হয় এই মারাত্মক রোগ গুলি

12
প্রায়ই ঘুম কম হলে শরীরে সৃষ্টি হয় এই মারাত্মক রোগ গুলি

আমাদের রোজকার জীবন কাটে নানান মানসিক চাপ টেনশন ট্রেসের মধ্যে দিয়ে। তাই অনেক সময় আমাদের রাতে ঘুম হয় না বা কখনো ঘুম এলেও তা পর্যাপ্ত পরিমাণে হয়না। প্রতিদিন যদি এমনই ঘুম না হয় তাহলে আপনি শিকার হতে পারেন মারাত্মক কয়েকটি ব্যাধির।

দিনে ছয় থেকে আট ঘণ্টা যদি আমাদের ঘুম না হয় তাহলে আমাদের ব্লাড প্রেসার বেড়ে যায়। চিকিৎসকরা বলেন, ঠিকঠাকমতো ঘুম না হলে আমাদের লিভিং অর্গানিজমগুলো ঠিকমতো কাজ করে না। ঘুম ঠিকঠাক না হলে আমাদের শরীরে হরমোনের তারতম্য ঘটে।

আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য দায়ী লিভিং অর্গানিজম। আমরা যখন ঘুমায় তখন আমাদের শরীরে ইন লিভিং অর্গানিজম গুলো তাদের প্রক্রিয়া চালায়। কিন্তু আমাদের ঘুম যদি ঠিকঠাক না হয় তাহলে এই লিভিং অর্গানিজম গুলো তাদের কাজ সঠিকভাবে করতে পারে না ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

আমরা যখন ঘুমায় তখন ঘুমানোর সাথে আমাদের মস্তিষ্ক বিশ্রাম পায়। কিন্তু ঘুম না হলে আমাদের মস্তিষ্ক বিশ্রাম পায় না ফলে হ্যালুসিনেশান, স্মৃতিভ্রংশ ও বিষণ্ণতার মত ব্যাধি আমাদের মস্তিষ্কে বাসা বাঁধতে পারে। ঘুমানোর সময় আমাদের হৃদপিণ্ড ও তার রক্তনালীগুলো খানিকটা বিশ্রাম পায়। তাই প্রতিনিয়ত ঘুম না হলে কার্ডিওভাসকুলারের সমস্যা দেখা দিতে পারে।