এবার ট্রেনে ভ্রমন কালেও ইনকাম করতে পারেন ১ লক্ষ টাকা! জানুন কীভাবে

14
এবার ট্রেনে ভ্রমন কালেও ইনকাম করতে পারেন ১ লক্ষ টাকা! জানুন কীভাবে

ঘুরতে কার না ভালো লাগে!! আর ঘুরতে ঘুরতেই যদি পেয়ে যান 1 লাখ টাকা তাহলে ব্যাপারটা মন্দ হয় না, কী বলেন? রেলে ভ্রমন করলে ঠিক এইভাবেই আপনার ভাগ্য আচমকা খুলে যেতে পারে। ঘুরতে ঘুরতে জিতে নিতে পারেন 1 লাখ টাকা! তবে শুধু শুধু কি আর টাকা জেতা যায়? তার জন্য করতে হবে একটি ছোট্ট কাজ। ভিডিয়ো বানাতে হবে ভ্লগ (Vlog) এর মত করে। যাঁর Vlog সবথেকে ভালোলাগবে তিনিই জিতে নেবেন পুরস্কারমূল্য।

সম্প্রতি এই অভিনব উদ্যোগটি নিয়ে এসেছে Indian Railway Catering and Tourism Corporation (IRCTC)। ওই সংস্থা বর্তমানে একটি ভ্লগিং প্রতিযোগিতা আয়োজন করতে চলেছে। সংস্থার মতে রেলে ভ্রমণকারী যাত্রীদের মধ্যে এই বিশেষ সুযোগটি জিততে ইচ্ছুক যাত্রীদের ভ্রমণ করতে করতেই বানাতে হবে একটি ভ্লগ। বিষয়টি হল রেলযাত্রা ও রেলের বিভিন্ন সামগ্রী ব্যবহারের অভিজ্ঞতা। যাঁর Vlog সবথেকে বেশি ভালোলাগবে, তাঁর হাতেই উঠবে টাকা। এই প্রতিযোগিতার জন্য IRCTC জোট বেধেঁছে বিশিষ্ট সংস্থা CoRover-এর সঙ্গে । এই CoRover বিশ্বের প্রথম মনুষ্য কেন্দ্রিক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম।

IRCTC-র অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে নিজেদের ভ্লগিং প্রতিযোগিতার বিষয়টি । সেই সঙ্গে একটি ভিডিয়ো দেওয়া হয়েছে। ওই ভিডিও অনুযায়ী, এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ঘুরতে যাওয়ার যে কোনও জায়গা, সেই জায়গার জন্য নির্ধারিত ট্রেন, IRCTC এর পরিষেবা ও বিভিন্ন পণ্যসামগ্রীর ব্যবহারের অভিজ্ঞতা জানাতে হবে। এছাড়াও IRCTC এর ক্যাটারিং পরিষেবা, টিকিট পরিষেবা, ট্যুরিজম ইত্যাদি নিয়েও করা যেতে পারে ভ্লগ। অভিনেতা শেখর সুমনকে সেই ভিডিয়োয় ভ্লগিং প্রতিযোগিতার বিষয়টি নিয়ে আলোচনা করতে দেখা গিয়েছে ।

প্রতিযোগিতায় অংশ নিতে গেলে সমস্ত প্রতিযোগীকে একটি অনলাইন ফর্ম পূরণ করতে হবে আগে। https://corover.ai/vlog/ এই সাইটে ফর্ম মিলবে । সারা দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নাগরিকদের কাছ থেকেই চাওয়া হয়েছে ভিডিয়ো। একজন প্রতিযোগী তাঁর ইচ্ছামত এক বা তার বেশি ভিডিয়ো দিতে পারবেন। লাইভ ভিডিও থেকে ইনফোগ্রাফিক্স কিংবা হাইব্রিড, IRCTC-র না নেই কিছুতেই। নির্দিষ্ট কিছু ভিডিও আপলোড করা হবে IRCTC এর ওয়েবসাইটে।

মোট 300 জন বিজয়ীর নাম ঘোষণা করবে IRCTC। ভিডিয়ো-র গুণগত মান এবং কন্টেন্টের উপর ভিত্তি করে ঠিক হবে বিজয়ীদের নাম। যিনি প্রথম স্থানাধিকারী, তিনি পাবেন এক লাখ টাকা, সঙ্গে IRCTC এর সার্টিফিকেট ও ট্রফি। দ্বিতীয়জন পাবেন সার্টিফিকেট-ট্রফি সহ 50 হাজার টাকা। তৃতীয়জনের পকেটে ঢুকবে 25000 টাকা ও সার্টিফিকেট, ট্রফি। প্রথম তিনজন বাদে বাকিদের দেওয়া হবে 500 টাকার গিফিট কার্ড ও সার্টিফিকেট।