এবার গরুর খাবারের বিনিময়ে কিনতে পারবেন গোবর দ্বারা তৈরি দেবদেবীর মূর্তি

7
এবার গরুর খাবারের বিনিময়ে কিনতে পারবেন গোবর দ্বারা তৈরি দেবদেবীর মূর্তি

“গোবর গণেশ” কথাটির দ্বারা মজার ছলে যতই নির্বোধ ব্যক্তিকে বোঝানো হোক না কেন, সেই গোবর দ্বারাই নির্মিত হচ্ছে বিভিন্ন দেবদেবীর মূর্তি, প্রদীপ, ফুলদানি ইত্যাদি। এমনই অভিনব পদ্ধতি গ্রহণ করেছে পাঞ্জাবের একটি বিশিষ্ট স্বেচ্ছাসেবী সংস্থা “গৌরীশংকর সেবা দল”। পরিবেশবান্ধব উপায়ে, কম খরচে যাতে গোবরের সদব্যবহার করা সম্ভব হয়, সেই উদ্দেশ্যেই এই উদ্যোগ বলে জানা গেছে।

সংস্থা সূত্রে খবর, এই গোবর দ্বারা তৈরি দেবদেবীর মূর্তি বা অন্যান্য উপকরণ কিনতে কোনো টাকা খরচ করা দরকার পড়বে না। তবে নিতান্তই যদি কেউ কিছু দিতে চান তাহলে, কিছু গরুর খাবারের বিনিময় তা কিনতে পারেন। সংশ্লিষ্ট সংস্থার কর্ণধার রমেশ শর্মা জানালেন, পাঞ্জাবে “গৌরীশংকর সেবা দল” এর দুটি কেন্দ্র আছে। একটি মোহালি, অপরটি চন্ডিগড়।

এই দুটি কেন্দ্রে কয়েকশো গরু রয়েছে। ফলে গোবরের কোনো অভাব নেই। এত গোবর কিভাবে, কি উপায়ে ব্যবহার করা যেতে পারে তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়। হিন্দু ধর্ম শাস্ত্র অনুযায়ী গোবর অতি পবিত্র। তাই গোবর দ্বারা নির্মিত দেবদেবীর মূর্তি এবং প্রদীপসহ অন্যান্য উপকরণও হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গ্রহণযোগ্য হয়ে উঠবে বলেই আশা করছে সংস্থা কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের দাবি, অন্যান্য উপকরণ দ্বারা নির্মিত মূর্তি অথবা প্রদীপ সহজে বিনষ্ট না হয়ে পরিবেশ দূষণ ঘটায়। কিন্তু গোবর দ্বারা নির্মিত জিনিসপত্র সহজেই মাটির সঙ্গে মিশে যাবে। পাশাপাশি, সার হিসেবে মাটিকে উর্বর করে তুলবে। সংস্থা কর্তৃপক্ষের এই অভাবনীয় উদ্যোগ ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় প্রচার পেয়েছে। তাদের এই উদ্যোগকে সমর্থন করছেন অনেকেই।