এবার অফলাইনেও করা যাবে প্যান কার্ডের সাথে আধার যোগ! জানুন পদ্ধতি

7
এবার অফলাইনেও করা যাবে প্যান কার্ডের সাথে আধার যোগ! জানুন পদ্ধতি

মোদি সরকারের আমলে দেশের মানুষের প্রধান পরিচয়পত্র হিসেবে মান্যতা দেওয়া হয়েছে আধার কার্ডকে। শুধু তাই নয়, সমস্ত জরুরি প্রমানপত্রের সঙ্গে আধার কার্ডের সংযোগ থাকা বাধ্যতামূলক। ঠিক সেইরকম ভাবে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ করে রাখাও জরুরী। যারা এখনও পর্যন্ত সেই কাজটি করিয়ে রাখেনি তাদের আগামী ৩০শে জুনের মধ্যেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ করানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, নির্দিষ্ট সময়ে মেয়াদ পেরিয়ে গেলেও যদি প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ স্থাপন না করানো হয় তাহলে প্যানকার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। এর ফলে আর্থিক লেনদেনে অসুবিধা দেখা দিতে পারে। আবার নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পর যদি কেউ আধারের সঙ্গে প্যান কার্ডের সংযোগ করাতে চান তাহলে তাকে অতিরিক্ত হাজার টাকা জরিমানাও দিতে হবে।

কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে আয়কর জমা দেওয়া এবং PAN কার্ডের ক্ষেত্রে ১২ সংখ্যার বায়োমেট্রিক আইডি থাকা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযোগের জন্য নতুন পোর্টাল লঞ্চ করা হয়েছে। সে ক্ষেত্রে অবশ্য নতুন পোর্টাল থেকে সংযোগ করাতে গিয়ে অনেকেই প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হচ্ছেন।

অনলাইনে এই কাজ করতে কোনো বাধার সম্মুখীন হলে প্রয়োজনে অফলাইনে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ করে নিতে পারবেন। এর জন্য ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে একটি মেসেজ পাঠিয়ে সেই মেসেজ থেকে যে নির্দেশ আসবে তা অনুসরণ করলেই সমস্যার সমাধান হয়ে যাবে।