এখন স্মার্ট ফোনের সাহায্যে বাড়িতে বসেই করা যাবে আধারের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্তকরণ

28
এখন স্মার্ট ফোনের সাহায্যে বাড়িতে বসেই করা যাবে আধারের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্তকরণ

আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বারের সংযুক্তিকরণ এখন বাধ্যতামূলক। এখনই যদি সেই কাজ না করে থাকেন কিংবা করাতে গিয়ে যদি কোনরকম সমস্যার সম্মুখীন হতে হয় আপনাকে, তাহলে আপনার জন্য সুবর্ণ সুযোগ চালু করলো কেন্দ্রীয় সরকার। এবার থেকে স্মার্ট ফোন ব্যবহার করে বাড়িতে বসেই আধারের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্তকরণ করে ফেলতে পারবেন। এর জন্য আর আধার অফিসে ছোটাছুটি করতে হবে না আপনাকে।

গ্রামে-গঞ্জে এনরোলমেন্ট সেন্টার না থাকায় এতদিন বহু মানুষকে সমস্যার সম্মুখীন হতে হয়েছে। শুধু মোবাইল নম্বর নয়, আধার কার্ডের নাম, নামের বানান, ঠিকানার ক্ষেত্রেও ভুল থাকলে তা সংশোধনের জন্য সমস্যায় পড়তে হতো তাদের। এবার কেন্দ্রের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে যে আধার কার্ড এই ধরনের ভুল সংশোধন করার জন্য বাড়িতে মোবাইল ফোনের সাহায্য নিতে পারেন।

বাড়িতে বসে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্তিকরণের জন্য ইন্ডিয়া পোস্ট বা ডাক বিভাগের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে UIDAI। এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য http://ippbonline.com ওয়েবসাইটে চোখ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই পরিষেবা ব্যবহার করে এবার থেকে বাড়িতে বসেই মোবাইল নম্বর আধারের সঙ্গে যুক্ত করতে পারবেন। নাম-ঠিকানা বা অন্যান্য ক্ষেত্রে কোন ভুল থাকে এবং মোবাইল নম্বর যুক্ত না থাকে সেক্ষেত্রে ডাক সেবকরা বাড়িতে এসে সংশোধিত আধার কার্ড দিয়ে যাবেন।

ভারতীয় যোগাযোগ মন্ত্রণালয়ের তরফ থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি টুইট বার্তায় জানানো হয়েছে, এবার থেকে আধার কার্ডে ভুল থাকলে বাড়িতে বসেই পোস্টম্যানের সাহায্যে আধার কার্ডের সাথে মোবাইল নম্বর সংযুক্ত বা আপডেট করানো যাবে। এতে ভুলের মাত্রা এড়ানো সম্ভব হবে। আধার সংশোধন এর জন্য আর দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না গ্রাহকদের।