এখন ট্রেনের ‘গার্ড’ হয়ে গেলেন ‘ম্যানেজার’!

27
এখন ট্রেনের ‘গার্ড’ হয়ে গেলেন ‘ম্যানেজার’!

ট্রেনে আর গার্ড থাকবেন না, দায়িত্বে আসছেন ট্রেন ম্যানেজাররা। অনেকেই লোকাল ট্রেনে ওঠার আগে
“গার্ড সাহেব, এই ট্রেন কোথায় কোথায় দাঁড়াবে?” এমন প্রশ্ন করেন রেলের গার্ডকে। এবার থেকে আর এই নামে ডাকবেন না। এখন ট্রেনের ‘গার্ড’ হয়ে গেলেন ‘ম্যানেজার’।

সম্প্রতি রেল নতুন নামকরণ করে দিল। তবে তার জন্য গার্ডদের বেতন কাঠামোয় কোনও বদল আসবে না। গার্ডদের শুধু এখন থেকে ‘ম্যানেজার’ বলে সম্বোধন করতে হবে। তবে রেলের পক্ষে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

রেল সূত্রে জানা গিয়েছে, এই দাবি অনেক দিনের। আর সেই দাবির পিছনে প্রধান যুক্তি ছিল, গার্ডদের সামজিক পরিচয়। ‘গার্ড’ বলতে সাধারণত নিরাপত্তা রক্ষী বোঝানো হয়। তাই ট্রেনের গার্ডকেও অনেকে কোনও সংস্থার নিরাপত্তা রক্ষী বলে নাকি ভুল করেন। মূলত এই যুক্তিতেই গার্ডেরা ‘ম্যানেজার’ হতে চেয়েছিলেন। সেই দাবিই মেনে নিয়েছে রেল। মনে করা হচ্ছে, এর ফলে গার্ডদের সামাজিক সম্মান বাড়বে।আর তাতে বিভিন্ন রকম ট্রেনের গার্ডদের নতুন নামকরণ হল। যেমন অ্যাসিসট্যান্ট ট্রেন ম্যানেজার, গুডস ট্রেন ম্যানেজার, সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার ইত্যাদি।

রেলমন্ত্রক গত বৃহস্পতিবার টুইট করে এমনটাই জানিয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, এই নামবদলের ফলে নিয়োগ পদ্ধতি থেকে পদোন্নতি, বেতন কাঠামো থেকে অন্যান্য সুযোগ-সুবিধার কোনও বদল হবে না।