এবার রেশন ডিলারদের পুরস্কৃত করতে চায় রাজ্য সরকার!

14
এবার রেশন ডিলারদের পুরস্কৃত করতে চায় রাজ্য সরকার!

সারা রাজ্যে দুয়ারে রেশন প্রকল্প বেশ ভালই সাড়া ফেলে দিয়েছে। এর পেছনে রেশন ডিলারদের অনেক বড় অবদান রয়েছে। যে কারণে এবার রেশন ডিলারদের পুরস্কৃত করতে চায় রাজ্য সরকার। প্রত্যেক রেশন ডিলারকে কমিশন হিসেবে অতিরিক্ত অর্থ দেওয়া হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেসঙ্গে রেশন বিলির সময় যে পরিমাণ শস্য নষ্ট হচ্ছে তার ক্ষতিপূরণ দেওয়া হবে।

বৃহস্পতিবার রাজ্যের মন্ত্রী সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর আগে রেশন ডিলাররা কুইন্টাল প্রতি ৯৫ টাকা করে কমিশন পেতেন। চালু হওয়ার পর অতিরিক্ত আরো ৭৫ টাকা দেওয়া হতো তাদের। সেই সঙ্গে ৫০০০ টাকার ফিক্সড কমিশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এছাড়া ০.২ শতাংশ হারে রেশন বিলি করার সময় শস্য নষ্ট হওয়ার দরুন ক্ষতিপূরণ দেওয়া হবে।

রাজ্যের ২১ হাজার রেশন ডিলার এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছে। রাজ্যে এমন বহু মানুষ রয়েছেন যাদের শারীরিক সক্ষমতা নেই। তারা নিজে থেকে গিয়ে রেশন আনতে পারবেন না। সেই কথা বিবেচনা করে মুখ্যমন্ত্রী দুয়ারে রেশন প্রকল্প চালু করেন। রেশন ডিলারদের সহযোগিতা ছাড়া এই প্রকল্প বাস্তবায়িত হতো না। তাই তাদের পুরস্কার বাবদ অতিরিক্ত কমিশন দেওয়ার কথা বিবেচনা করা হয়েছে।

যদিও মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে খুশি নন রেশন ডিলাররা। তাদের দাবি প্রকল্প চালু করার সময় রেশন ডিলারদের মাসে এককালীন ১০ হাজার টাকা করে বিশিষ্ট কমিশন দেওয়ার কথা ঘোষণা হয়েছিল। এই পরিকল্পনা সফল করতে অন্তত দুজন অতিরিক্ত কর্মী নিয়োগ করতে হবে। সরকারের টাকা থেকেই তাদেরকে বেতন দেওয়ার কথা। টাকার অংক কমিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ করছেন তারা।