এবার হোয়াটসঅ্যাপেও নতুনভাবে প্রতারণার ফাঁদ পেতেছে প্রতারকেরা! সতর্ক করলো প্রশাসন

11
এবার হোয়াটসঅ্যাপেও নতুনভাবে প্রতারণার ফাঁদ পেতেছে প্রতারকেরা! সতর্ক করলো প্রশাসন

আধুনিক প্রযুক্তির দুনিয়ায় প্রযুক্তিকে ব্যবহার করে যেমন মানুষের দৈনন্দিন জীবনযাত্রা অনেকটাই সুবিধাজনক হয়ে উঠেছে, তেমনি প্রযুক্তির ফাঁকফোকর দিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদের। প্রযুক্তিকে কাজে লাগিয়ে বাড়িতে বসেই এখন সব কাজ সম্ভব। শিক্ষা হোক, চাকরি কিংবা ব্যাঙ্কিং, উন্নত প্রযুক্তির দৌলতে এখন বাড়িতে বসেই অত্যন্ত সহজ উপায়ে সব কাজ সম্ভব। তবে তা করতে গিয়ে এই বিপদের সম্মুখীন হতে হচ্ছে মানুষকে।

অনলাইনেও লুকিয়ে বসে আছে প্রতারকেরা। একটু অসাবধান হলেই তারা অত্যন্ত প্রয়োজনীয় গোপন নথি হ্যাক করে নিতে পারে। ইতিপূর্বে এমন অভিযোগ বারংবার উঠেছে। বিভিন্নভাবে স্মার্টফোন ব্যবহারকারীকে প্রতারণার ফাঁদে ফেলেছে সাইবার অপরাধীরা। তবে এবার হোয়াটসঅ্যাপকে ব্যবহার করে নতুন প্রতারণার ফাঁদ পেতেছে অপরাধীরা। এ বিষয়ে সতর্ক করলো কলকাতা পুলিশ।

হোয়াটসঅ্যাপ কোড পাঠিয়ে ভেরিফিকেশনের জন্য ভুয়ো লিংক দিয়ে নতুনভাবে প্রতারণার ফাঁদ পেতেছে প্রতারকেরা। এই ধরনের কোনো লিঙ্কে তাই ক্লিক করতে নিষেধ করা হচ্ছে। খুব পরিচিত কেউ এই ধরনের লিঙ্ক পাঠালেও যেন অজানা কোনো লিংকে ক্লিক করতে যাবেন না। অনলাইনে মোবাইল কিংবা কম্পিউটার অথবা নিজের সোশ্যাল লিঙ্কগুলি হ্যাক হয়ে যাচ্ছে।

কলকাতা পুলিশের কাছে এই মর্মে বহু অভিযোগ জমা পড়েছে। ঠিক এই কারণেই সাধারণ মানুষকে সতর্ক করছে কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের অফিশিয়াল ওয়েবসাইটে সম্প্রতি এই মর্মে একটি নির্দেশিকা প্রকাশ করে সতর্ক করে দেওয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে প্রতারকেরা ইতিমধ্যেই সাধারণ মানুষের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করতে শুরু করেছে। অতএব সকলকে এই বিষয়ে সাবধান হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।