এখন ডেবিট কার্ড ব্যবহার করে ট্রেনে বসে টিকিট কাটা সম্ভব হবে! জানালো রেল

7
এখন ডেবিট কার্ড ব্যবহার করে ট্রেনে বসে টিকিট কাটা সম্ভব হবে! জানালো রেল

বর্তমান যুগ আধুনিক হয়েছে, টাকা-পয়সার লেনদেন সবকিছুই এখন ডিজিটাল মাধ্যমেই। ভারত এখন বেশিরভাগ ক্ষেত্রেই ডিজিটাল মাধ্যমে লেনদেন চলে। আমাদের হাতে এখন সময় কম তাই আমরা সব সময় চিন্তা করি কিভাবে কম সময়ের মধ্যে প্রত্যেকটা কাজ করে ফেলা যায়। ব্যাংকে গিয়ে শুধুমাত্র দাঁড়িয়ে থেকে নানান রকম নিয়মাবলীর মাধ্যমে টাকাপয়সা লেনদেন করা যেত কিন্তু বর্তমানে বিভিন্ন ডেবিট কার্ড ক্রেডিট কার্ডের জন্য অনলাইন পেমেন্ট ব্যবস্থা চালু হয়ে গেছে তার জন্য এক ক্লিকেই লেনদেন করা এখন সম্ভব হয়ে যায়। যুগ এখন বদলাচ্ছে গোটা ভারতবর্ষে এখন ডিজিটালের পথে। প্রতিনিয়ত চিন্তা করা হচ্ছে কিভাবে কোন কাজটা ডিজিটাল পদ্ধতিতে করা সম্ভব হবে।

এই প্রতিবেদনে আমরা এমন একটি খবর আপনাদের শোনাবো যা শুনলে আপনারা হয়ত অনেকাংশেই খুশি হবেন। এতদিন পর্যন্ত নিয়ম ছিল ট্রেনে যদি করতে হয় তাহলে আগে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হবে, টিকিট না কেটে ট্রেনে ওঠা যায় তাহলে করতে হবে টিটির হাতে যার কারণে কাটা যাবে জরিমানা। তবে জনসাধারণের এই সমস্ত দিকের কথা চিন্তা করেই ভারত সরকারের নতুন নিয়ম ব্যবস্থা পরিকল্পনা করেছে।

এতদিন পর্যন্ত ট্রেনের টিকিট লাইনে দাঁড়িয়ে কাটা যেত কিন্তু এখন কাটা যাবে ডিজিটাল ভাবে। এই পরিষেবা এখন পাওয়া যাচ্ছে রাজধানী এবং শতাব্দীর মত ট্রেন গুলিতে। তবে মনে করা হচ্ছে যে আগামী দিনে দেশের সমস্ত ট্রেন গুলিতে এই ধরনের সুবিধা পাওয়া যাবে। পরবর্তীকালে যদি সময়ের অভাবে টিকিট না কাটা যায় তবে সে ক্ষেত্রে ডেবিট কার্ড ব্যবহার করে ট্রেনে বসে টিকিট কাটা সম্ভব হবে।

রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে বর্তমানে শুধুমাত্র ডেবিট কার্ডের মাধ্যমে এই সুবিধাটা পাওয়া যাবে। কিন্তু পরবর্তীকালে অন্যান্য কার্ডগুলো এই ব্যবস্থা চালু করা হবে। এতদিন পর্যন্ত পিওএস মেশিন গুলোতে ২ জিবি কানেক্টিভিটি থাকতো কিন্তু পরবর্তীকালে ডিজিটাল পদ্ধতিতে প্রযুক্তিকে আনতে গিয়ে রেলওয়ে গুলিতে পি ও এস মেশিন গুলিকে ফোর জিতে আপডেট করা হবে।

গোটা দেশের ৩৬,০০০ টির বেশি টিটিকে এই পয়েন্ট অফ সেল মেশিন দেওয়া হবে, যার ফলে যে ভ্রমণকারীরা টিকিট ছাড়া ট্রেনে উঠবে তাদের থেকে অতিরিক্ত টাকা দিয়ে টিকিট দেওয়া হয় এবং এই পদ্ধতি করলে আগামী দিনে রেল ব্যবস্থার আয় বাড়বে এবং যাত্রীদের সুবিধা হবে।