এবার দুয়ারে দুয়ারে গিয়ে জল পরীক্ষা করলে মিলবে টাকা! রাজ্যের ঘোষণায় খুশি আশাকর্মীরা

5
এবার দুয়ারে দুয়ারে গিয়ে জল পরীক্ষা করলে মিলবে টাকা! রাজ্যের ঘোষণায় খুশি আশাকর্মীরা

মাত্র কিছুদিন আগেই কামারহাটি বিধানসভা কেন্দ্রে জল থেকে অসুস্থ হয়ে পড়েন মানুষ। ওই বিধানসভা কেন্দ্রের জলে ডায়রিয়ার জীবানু পাওয়া গিয়েছে। সেই জল খেয়ে অসুস্থ হয়ে পড়েন বহু মানুষ। ফলে স্বভাবতই বাড়ি বাড়ি গিয়ে জল পরীক্ষা করে দেখা বাধ্যতামূলক হয়ে পড়েছে। এই কাজের ভার চেপেছে আশা কর্মীদের উপর। তার জন্য যথাযোগ্য ব্যবস্থা নিল রাজ্য সরকার।

সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানানো হয়েছে যে আশা কর্মীরা প্রত্যেকবারই দুয়ারে দুয়ারে গিয়ে জল পরীক্ষা করলে পাবেন 100 টাকা করে। জল পরীক্ষা করার জন্য যে কিট পাওয়া যাচ্ছে, সেই কিট ব্যবহার করেই কার্যত তারা এই টাকা পাবেন বলে জানানো হয়েছে। রাজ্যের এই ঘোষণাটিতে খুশি আশা কর্মীরা।

বাড়ি বাড়ি সরবরাহকারী জলের মধ্যে যদি রোগ জীবাণু থাকে তাহলে তা কার্যত সাধারণের স্বাস্থ্য আশঙ্কার মধ্যে ফেলে দেয়। এই রাজ্যের জনস্বাস্থ্য কারিগরির অধীনে প্রায় ২১৭টি ল্যাবরেটারি রয়েছে। যে সব এলাকায় জনস্বাস্থ্য কারিগরি জল সরবরাহ করে থাকে, সেই সব এলাকা থেকে জল সংগ্রহ করে নির্দিষ্ট ল্যাবরেটরিতে পাঠানো হয় পরীক্ষা করার জন্য। বাড়ি বাড়ি গিয়ে জল সংগ্রহ করে পরীক্ষা করানোর জন্য উপযুক্ত লোক খুঁজে পাওয়া যায় না। সেই ভার এবার আশা কর্মীদের ওপর গিয়ে পড়লো।

জনস্বাস্থ্য কারিগরি অধীনে জানানো হয়েছে যে এই বিষয় নিয়ে এবার আশা কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে। জনস্বাস্থ্য কারিগরিমন্ত্রী পুলক রায় জানালেন জলের দূষণ হচ্ছে কিনা, জলের মধ্যে আর্সেনিক বা কলিফর্ম জাতীয় কিছু মেশানো থাকছে কিনা তা পরীক্ষা করার জন্য এবার থেকে আশা কর্মীদের উপর দায়িত্ব দেওয়া হয়েছে। এই কাজের জন্য উপযুক্ত পারিশ্রমিক পাবেন তারা।