এখন ঘরোয়া পদ্ধতিতেই দূর করা যায় বাড়ির আরশোলা, দেখে নিন পদ্ধতিগুলি

12
এখন ঘরোয়া পদ্ধতিতেই দূর করা যায় বাড়ির আরশোলা, দেখে নিন পদ্ধতিগুলি

আমাদের সবার ঘরেই প্রায় আরশোলার তান্ডব দেখা যায়। আরশোলা তাড়ানোর জন্য আমরা অনেকেই ব্যতিব্যস্ত হয়ে পড়ি, অনেক ধরনের পদ্ধতি ব্যবহার করে থাকি কিন্তু তাতে কোন লাভ হয়না। রান্নাঘরে বাথরুমে বাড়ির যে কোন জায়গায় বংশবিস্তার করতে শুরু করে এবং আমাদের জীবন অতিষ্ট করে তোলে। বিশেষত আরশোলা আবর্জনা জায়গাতেই থাকে এর ফলে আরশোলা নানা ধরনের রোগ ছড়াতে সক্ষম এবং যত তাড়াতাড়ি সম্ভব আরশোলা বাড়ি থেকে বের করে দেওয়াই শ্রেয়।

আরশোলা তাড়ানোর সহজ উপায়গুলি হল

সবথেকে সহজ পদ্ধতি হলো ঘর মোছার জলের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘর মুছলে আরশোলালা সহ নানা ধরনের পোকামাকড়ের হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে। অন্যদিকে এক বালতি জল নিয়ে তারমধ্যে গোলমরিচের গুঁড়ো ও রসুনবাটা মিশিয়ে ঘর মুছলে একই ফল পাওয়া যাবে।

এছাড়াও তেজপাতা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আরশোলা তাড়ানোর ক্ষেত্রে। তেজপাতা গুঁড়ো করে ঘরের চারপাশে ছড়িয়ে দিলে, আরশোলা আর থাকবে না সঙ্গে সঙ্গে বাড়ি ছেড়ে পালাবে। কারণ আরশোলা তেজ পাতার গন্ধ একদম সহ্য করতে পারেনা।

অন্যান্য উপায়গুলি হল বোরিক অ্যাসিডের সাথে চিনি মিশিয়ে ঘরের মধ্যে রেখে দিলে চিনির গন্ধের টানে সেখানে ছুটে আসবে এবং আ্যসিড সংস্পর্শে আসলেই মরে যাবে। অন্যদিকে বেকিং সোডার সাথে চিনি বা মধু মিশিয়েও একাজটি করা যেতে পারে সেক্ষেত্রেও একই কাজই করবে।

এছাড়াও বোরিক পাউডারের সাথে আটা ও ময়দা মিশিয়ে ঘরের চারকোণে ছড়িয়ে দিলে আরশোলা সেই গন্ধে মনে পড়বে। এসব পদ্ধতি গুলো অবলম্বন করলে কিছুদিনের মধ্যেই দেখতে পাবেন আপনার বাড়ি আরশোলার তান্ডব থেকে মুক্তি পেয়েছে।