এবার BA পড়ুয়াদের পড়তে হবে রামচরিত মানস! জানালো মধ্যপ্রদেশ সরকার

4
এবার BA পড়ুয়াদের পড়তে হবে রামচরিত মানস! জানালো মধ্যপ্রদেশ সরকার

এবার BA পড়ুয়াদের তাদের পাঠ্যক্রমে রামচরিত মানস পড়তে হবে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সম্প্রতি এমনই নির্দেশ দিয়েছেন। মধ্যপ্রদেশের সরকারের তরফ থেকে জানানো হয়েছে, উচ্চ শিক্ষা বিভাগের BA-র প্রথম বর্ষের পড়ুয়াদের রামচরিতমানসের পাঠ নিতে হবে। চলতি শিক্ষাবর্ষ থেকেই রামচরিত মানসের ব্যবহারিক দর্শন অন্তর্ভুক্ত করা হচ্ছে। রামচরিতমানসের উপরে ১০০ নম্বরের পরীক্ষাও হবে বলে জানা গিয়েছে।

রাজ্যের উচ্চ শিক্ষা মন্ত্রী মোহন যাদব বলেন, BA প্রথম বর্ষের পড়ুয়ারা এখন থেকে রামচরিতমানসের জীবন দর্শন পড়বেন। দর্শন শাস্ত্রের প্রফেসররা পড়ুয়াদের রামচরিতমানস পড়াবেন বলে জানানো হয়েছে। শিক্ষামন্ত্রী মতে পড়ুয়ারা যদি রামচরিত মানস পড়েন তাহলে তাদের চরিত্রেও মর্যাদা পুরুষোত্তম ভগবান শ্রী রামের প্রভাব পড়বে। তিনি আরো বলেছেন, ভগবান রামের চরিত্রে সাহিত্য, শিল্প আর সংস্কারের মিশেল রয়েছে।

যদিও এই বিষয়টিকে বাধ্যতামূলক করা হয়নি। পড়ুয়ারা ঐচ্ছিক বিষয় হিসেবে রামচরিত মানস পড়তে পারেন। যেসকল পড়ুয়ারা এ বিষয়টি পড়তে চান তারা পড়তে পারবেন। উল্লেখ্য এর আগে মধ্যপ্রদেশের শিক্ষা মন্ত্রী বিশ্বাস সারঙ্গ জানিয়েছিলেন, রাজ্যের MBBS পড়ুয়াদের প্রথম বর্ষের সিলেবাসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সংস্থাপক কে. বি. হেডগেওয়ার, ভারতীয় জনসঙ্ঘের নেতা দীনদয়াল উপাধ্যায়, স্বামী বিবেকানন্দ আর বিআর আম্বেদকরের সিদ্ধান্ত এবং জীবন দর্শন পড়তে হবে।

MBBS-এর পড়ুয়াদের সামাজিক আর নৈতিক মূল্যবোধ সম্পর্কে জ্ঞান দেওয়ার জন্যই কার্যত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। MBBS-র প্রথম বর্ষের পড়ুয়াদের আয়ুর্বেদের জনক মহর্ষি চরক আর শল্য চিকিৎসার জনকরূপে পরিচিত ভারতের মহান চিকিৎসাশাস্ত্রী ঋষি শুশ্রতর বিষয়ে পড়তে হবে বলে জানানো হয়েছে।