এখন বাড়িতে বসেই মোবাইলে করা যাবে আধার কার্ড সংশোধন! জেনে নিন পদ্ধতি

23
এখন বাড়িতে বসেই মোবাইলে করা যাবে আধার কার্ড সংশোধন! জেনে নিন পদ্ধতি

এখন যেকোনো জায়গায় আবেদন করতে চান কিংবা স্কুল কলেজে ভর্তি হতে চান, গুরুত্বপূর্ণ নথিপত্রের মধ্যে আধার কার্ড আপনাকে সাবমিট করতেই হবে। আধার ছড়া অফিশিয়াল কোনো কাজ বলতে গেলে সে ভাবে সম্ভবই নয়। তাই ভারতবর্ষের প্রত্যেক নাগরিকের কাছে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তবে আধার কার্ডে নামের বানান ভুল থাকে অনেক সময়। যদি নামের বানান ভুল থেকে থাকে তাহলে কিন্তু তার জন্য চিন্তা করার কোনো কারণ নেই।

যদি বাড়িতে স্মার্টফোন থাকে এবং ইন্টারনেটের সংযোগ থাকে তাহলে আপনি বাড়িতে বসেই নিজের নামের বানান ঠিক করে নিতে পারবেন। এর জন্য প্রথমে ssup.uidai.gov.in ওয়েবসাইটে আপনাকে যেতে হবে। পেজে Proceed to Update Aadhar অপশন দেওয়া থাকবে। সেই অপশনে ক্লিক করুন। এর পর যে নতুন পেজ খুলবে তাতে নির্দিষ্ট স্থানে আপনার ১২ ডিজিটের আধার নম্বর দিয়ে লগ ইন করে নিন।

এর পরে স্ক্রিনে প্রদত্ত ক্যাপচা কোড দিতে হবে। সবশেষে Send OTP অপশনে ক্লিক করতে হবে। প্রায় সঙ্গে সঙ্গেই আপনার আধারের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই ওটিপি সাবমিট করে দিন। এরপর একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনার সঠিক ব্যক্তিগত বিবরণ, ঠিকানা, জন্ম তারিখ, নাম এবং লিঙ্গ ইত্যাদি সম্পর্কিত যাবতীয় তথ্য লিখে দিন। তারপর আপডেট অপশনে ক্লিক করুন।

যদি নাম পরিবর্তন করতে হয় তাহলে Name-এ ক্লিক করুন। নাম আপডেট করতে অবশ্যই একটি আইডি প্রুফ দেখাতে হবে। সেক্ষেত্রে আপনি প্যান কার্ড, ড্রাইভার্স লাইসেন্স, ভোটার আইডি কার্ড বা রেশন কার্ড আইডি প্রুফ হিসাবে ব্যবহার করতে পারেন। সব বিবরণ দেওয়া হয়ে গেলে আপনার মোবাইলে আরেকটি ওটিপি আসবে। সেই ওটিপি লিখে দিয়ে সেভ করে নিন। যদি আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর বদলাতে চান তাহলে তার জন্য আপনাকে নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রথম পেজে Locate Nearest Center-এর অপশন থেকেই আপনার নিকটবর্তী আধার কেন্দ্র জেনে নিতে পারবেন।