শিশুদের পা ভালো করে লক্ষ্য করুন, নতুন লক্ষণ দেখা দিয়েছে ভাইরাসের

82
শিশুদের পা ভালো করে লক্ষ্য করুন, নতুন লক্ষণ দেখা দিয়েছে ভাইরাসের

গোটা বিশ্বই আজ করোনা ভাইরাসের জেরে জর্জরিত। বিশ্বের প্রায় সমস্ত প্রান্তেই ছড়িয়ে পড়েছে এই নভেল করোনা ভাইরাস। ইতিমধ্যেই জানা গিয়েছে, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২৭ লক্ষ ছাড়িয়ে গিয়েছে।এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বিশ্ব জুড়ে সমস্ত চিকিৎসকরা এই ভাইরাসের উপসর্গ খুঁজে তার প্রতিষেধক তৈরীর কাছে নিযুক্ত। আর এখানেই পাওয়া গেলো এক জরুরি তথ্য।

প্রসঙ্গত, একরকম পা এর উপসর্গের খোঁজ পাওয়া গেলো যা আদতে করোনা ভাইরাসের একটি লক্ষণ। প্রথমে এইরকমের পায়ে ফোসকা -দাগ দেখা গিয়েছিল ইতালিতে ৷ ইতালির ত্বক বিশেষজ্ঞ কোভিড ১৯ আক্রান্ত শিশুদের মধ্যে এই লক্ষণ দেখতে পেয়েছিলো৷ চিকিৎসকদের ভাষায় এই বিষয়টাকে বলা হয় কোভি়ড টোজ। শুধু তাই নয়, ইতালির ত্বক বিশেষজ্ঞদের দেখানো এই পথ ধরেই ইউরোপ এবং আমেরিকাও এটিকে করোনা ভাইরাসের নতুন লক্ষণ হিসেবে চিহ্নিত করেছে।

https://platform.twitter.com/widgets.js
প্রচন্ড শীতযুক্ত এলাকা বা অতিশীতল এলাকাতে যেরম ভাবে বরফ জনিত এক ধরণের র‍্যাশের লক্ষণ দেখা যায়, এখানেও সেই ধরণের উপসর্গই দেখা যাচ্ছে ৷ প্রথমে রক্তবাহিকা ধমনী তে জ্বালা শুরু হয় তারপরই হয় স্প্যাজম ৷এটাকেই সহজ ভাষায় চিকিৎসকরা বলেছেন কোভিড টোজ ৷ ইতালিতে যে এলাকাগুলি করোনা বিধ্বস্ত সেসব এলাকা গুলিতে বহু রোগির ক্ষেত্রেই এই লক্ষণ দেখা গিয়েছিল৷ অন্যদিকে আবার মার্কিন মুলুকেও এই সিম্পটম এর একটি প্রকাশ পাওয়া গিয়েছে৷ আপাতত কেবল বস্টনেই এই বিষয়টি পাওয়া গিয়েছে ৷