জারি হল ভারতীয় নৌবাহিনীতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি, শীঘ্রই করুন আবেদন

22
জারি হল ভারতীয় নৌবাহিনীতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি, শীঘ্রই করুন আবেদন

দেশের প্রতিরক্ষা বাহিনীতে যোগদান করার ইচ্ছা সকলের মধ্যে থাকে না। যাদের মধ্যে সেই ইচ্ছা থাকে, তারা সেই সুযোগ সব সময় পান না। তবে এবার আপনার কাছে রয়েছে সেই সুবর্ণ সুযোগ। কিছুদিন আগেই ভারতীয় নৌবাহিনীতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যে সমস্থ প্রাথীরা এই পদের জন্য আবেদন জানাতে ইচ্ছুক তারা অবশ্যই আজকের মধ্যে অনলাইন পদ্ধতিতে আবেদন জমা করে ফেলুন।

মূলত মূলত Artificer Apprentice ও Senior Secondary Recruit, এই দুই ভাগে করা হবে নিয়োগ। আবেদনপত্র জমা দেওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই ভারতীয় নৌবাহিনীর সরকারি ওয়েবসাইট joinindiannanvy.gov.in-এ গিয়ে তা জমা করতে হবে। এই দুই বিভাগে মোট আড়াই হাজার নাবিকের পদে নিয়োগ করা হবে মানুষকে। যার মধ্যে AA বিভাগে নেওয়া হবে দুই হাজার প্রার্থী কে এবং SSR পদে নিয়োগ করা হবে ৫০০ জনকে।

প্রাথমিক ভাবে যাদের বাছাই করা হবে তাদের অনলাইনে পরীক্ষা এবং শারীরিক পরীক্ষার জন্য ডাকা হবে। নৌ বাহিনীর পক্ষ থেকে পরীক্ষার দিন পর পরবর্তী বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হবে। এক্ষেত্রে যে সমস্ত প্রার্থীরা লিখিত পরীক্ষা দিতে আসবেন তাদের প্রত্যেকে করোনা সংক্রমনের নেগেটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে অবশ্যই। শুধুমাত্র অবিবাহিত পুরুষ প্রার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: Senior Secondary Recruit- Senior Secondary Recruit নাবিক পদে আবেদন করার জন্য অবশ্যই ভৌত বিজ্ঞান এবং অংকের সঙ্গে জীবনবিজ্ঞান অথবা রসায়ন অথবা কম্পিউটার সায়েন্স এর মধ্যে যেকোনো একটি বিষয়ে ৬০ শতাংশ নম্বর পেয়ে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করতে হবে।

Artificer Apprentice- পদে আবেদন করার জন্য প্রার্থীদের অংক এবং ভৌত বিজ্ঞানের সঙ্গে জীবন বিজ্ঞান, রসায়ন অথবা কম্পিউটার সাইন্স এর মধ্যে যেকোনো একটি বিষয়ে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করতে হবে। প্রার্থীর জন্ম অবশ্যই ১ ফেব্রুয়ারি ২০০১ থেকে ৩১ জুলাই ২০০৪-এর মধ্যে হতে হবে।

বেতন: যে সমস্ত প্রার্থীরা পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাঁরা ট্রেনিং-এর সময় প্রতি মাসে ১৪,৬০০ টাকা স্টাইপেন্ড পাবেন। ট্রেনিং শেষ হওয়ার পর প্রার্থীরা Defence Pay Matrix অনুযায়ী ২১,৭০০-৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন পাবেন। সঙ্গে আরও Allowance ও থাকবে।

লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে 10 হাজার পরীক্ষার্থী কে। দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তারপর বাছাই হবে তাদের। লিখিত পরীক্ষার ক্ষেত্রে একশটি নম্বরের মধ্যে ১০০ টি প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। সময় থাকবে মাত্র এক ঘণ্টা। ইংরেজি বিজ্ঞান অংক এবং সাধারন জ্ঞান থেকে প্রশ্ন করা হবে। হিন্দি ইংরেজি দুই ভাষাতেই প্রশ্নপত্র পাবেন পরীক্ষার্থীরা। ভুল উত্তর দেবার জন্য থাকবে নেগেটিভ মার্ক। যে সমস্ত প্রার্থীরা লিখিত পরীক্ষায় সফল হবেন তাদের মেডিকেল টেস্ট দিতে হবে। সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৫৭ সেন্টিমিটার।