ভালো করে দাঁত মাজছেন না? অন্তঃসত্ত্বা অবস্থায় যত্ন নিন মুখেরও

10
ভালো করে দাঁত মাজছেন না? অন্তঃসত্ত্বা অবস্থায় যত্ন নিন মুখেরও

অনেক মহিলাই অন্তঃসত্ত্বা অবস্থায় দাঁতের সমস্যায় ভোগেন। তাঁদের এই সমস্যাই আবার গর্ভে থাকা সন্তানের নানা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলারই দাঁতের সমস্যা দেখা দেয়। অনেকে এ বিষয়ে সতর্ক হলেও, কেউ কেউ এটিতে পাত্তা দেন না।

সম্প্রতি একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, গর্ভে থাকা সন্তানের জন্য মায়ের দাঁত এবং মাড়ির যত্ন অত্যন্ত জরুরি। মা ভালো করে দাঁত না মাজলে, সন্তান জন্মানোর সময়ে সমস্যা হতে পারে। সম্প্রতি University of Sydney-র কয়েক জন গবেষক অন্তঃসত্ত্বাদের নিয়ে একটি গবেষণা চালিয়েছেন।

সেই গবেষণাপত্র থেকে জানা গিয়েছে, অন্তঃসত্ত্বাদের জিনজিভাইটিস নামক দাঁত ও মাড়ির অসুখের কারণে গর্ভে থাকা সন্তানের নানা সমস্যা হতে পারে। নির্দিষ্ট সময়ের আগে জন্ম হতে পারে। ওজনও কম হতে পারে। এই কারণে হবু মায়েদের উচিত দাঁতের এবং মাড়ির খেয়াল রাখা।

এই সমস্যা হয় মূলত অপরিচ্ছন্নতা থেকেই। নিয়মিত দাঁত না মাজা, খেয়ে মুখ ভালো করে না ধোওয়ার ফলে নানা ধরনের সংক্রমণ হতে পারে মুখের ভিতরে। তাতে মাড়ির ক্ষয় হয়, দাঁতেও ফুটো হতে থাকে। চিকিৎসা না করালে বা যত্ন না নিলে উত্তরোত্তর বাড়তে থাকে এই সমস্যা। গবেষণাপত্রে বলা হয়েছে, মাড়ি বা দাঁতে জন্মানো জিনজিভাইটিসের জীবাণু রক্তে মেশে। সেই জীবাণু অতি সহজেই রক্তের মাধ্যমে পৌঁছোতে পারে গর্ভে। আর সেটি ক্ষতি করে গর্ভে থাকা সন্তানের।