১ লা ফেব্রুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে নন ইভিএম এটিএম মেশিন

9
১ লা ফেব্রুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে নন ইভিএম এটিএম মেশিন

ডিজিটাল দুনিয়ায় প্রতারকদের রমরমা বৃদ্ধি পেয়েছে। বিশেষত ব্যাংক গ্রাহকরা নিত্যদিনই প্রতারকদের থেকে নানাভাবে প্রতারিত হন। টাকা অথবা গিফটের লোভ দেখিয়ে, এটিএম কার্ড অথবা ব্যাংক একাউন্ট ব্লক হয়ে যাওয়ার ভয় দেখিয়ে গ্রাহকদের থেকে পার্সোনাল ব্যাংক ডিটেইলস জেনে নিয়ে গ্রাহককে সর্বস্বান্ত করে দিচ্ছে প্রতারকেরা।ব্যাংক কর্তৃপক্ষকে জানিয়ে অবশ্য কোনও লাভ হচ্ছে না। কারণ, এই প্রতারণা চক্র থেকে গ্রাহকদের টাকা পুনরুদ্ধার করার কোনো পন্থা তাদের জানা নেই।

এমতাবস্থায় ফ্রডদের হাত থেকে গ্রাহকের সম্পদ রক্ষা করতে এক অভিনব পন্থা গ্রহণ করলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। সম্প্রতি, ব্যাংকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী পয়লা ফেব্রুয়ারি, ২০২১ সাল থেকে নন ইভিএম এটিএম মেশিন থেকে টাকার লেনদেন করা যাবে না। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে একটি টুইট বার্তায় জানানো হয়েছে, নির্ধারিত দিন থেকেই নন ইভিএম এটিএম মেশিন থেকে ক্যাশ টাকা তোলা যাবে না।

প্রসঙ্গত উল্লেখ্য, নন-ইভিএম এটিএম মেশিনে কার্ড ইনসার্ট না করেই টাকা তোলা যেতে পারে। ম্যাগনেটিক স্ট্রিপের মাধ্যমে ডেটা রিড করেই টাকার লেনদেন হয়। এক্ষেত্রে ফ্রডেদের দৌরাত্ম্য বেশি। তাই গ্রাহকদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতেই নন ইভিএম এটিএম মেশিনে টাকার লেনদেন প্রক্রিয়া বন্ধ করছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। পাশাপাশি, ব্যাংকের তরফ থেকে সম্প্রতি একটি নতুন অ্যাপ্লিকেশন লঞ্চ করা হয়েছে। এই অ্যাপ্লিকেশনের নাম PNBOne। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা চাইলে তাদের ডেবিট কার্ড অন-অফ করতে পারবেন।