মনোনয়নে ত্রুটি! এক আসনে লড়তে পারবে না তৃণমূল

15
মনোনয়নে ত্রুটি! এক আসনে লড়তে পারবে না তৃণমূল

নীল বাড়ির উপর আধিপত্য ধরে রাখার জন্য জোর লড়াই চালিয়ে যাচ্ছে রাজ্য শাসক দল। একুশের নির্বাচনের আর খুব বেশি দেরি নেই। নির্বাচনের জন্য তৃণমূলের তরফ থেকে ইতিমধ্যেই প্রার্থী তালিকা ঘোষণা করা হয়ে গিয়েছে। তবে সেই প্রার্থী তালিকা নিয়েই এবার ঘোর বিপাকে পড়লো রাজ্য শাসক দল। নির্বাচন কমিশনের কাছে প্রার্থীর ত্রুটিপূর্ণ মনোনয়ন জমা পড়াতে নির্বাচনের আগেই মুখ পুড়লো রাজ্য সরকারের।

একুশের লড়াইয়ে রাজ্যের মোট ২৯৪টি বিধানসভা আসনের মধ্য থেকে কেবল ২৯৩টি আসনেই লড়তে পারবে তৃণমূল! কারণ, পুরুলিয়ার জয়পুর বিধানসভা কেন্দ্রে তৃণমূলের তরফে যে প্রার্থী মনোনীত করা হয়েছিল সেই প্রার্থীর মনোনয়নে ত্রুটি খুঁজে পেয়েছে কমিশন। যার ফলে ওই বিধানসভা কেন্দ্রে তৃণমূলের তরফের প্রার্থী উজ্জ্বল কুমারের মনোনয়ন বাতিল করে দিয়েছে কমিশন।

নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকেচ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায় অবশ্য রাজ্য সরকারের পক্ষেই গিয়েছে। তবে সিঙ্গল বেঞ্চের রায় মনপুতঃ না হওয়াতে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করে নির্বাচন কমিশন। ডিভিশন বেঞ্চের রায় এদিন কমিশনের পক্ষে গিয়েছে।

একুশের লড়াইয়ে জিত ধরে রাখার লক্ষ্যে মরিয়া প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তৃণমূল। তার মধ্যে আবার এহেন ঘটনার জেরে শাসকদলের আসন সংখ্যা একটি কমে গেল। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন পেরিয়ে যাওয়াতে পুরুলিয়ার জয়পুর কেন্দ্রে তৃণমূল আর কোনো প্রার্থী দিতে পারবে না। স্বভাবতই শাসক দলের কাছের এ এক ঘোর বিড়ম্বনা।