কনটেইনমেন্ট জোন ছাড়া বিনা অনুমতিতে লকডাউন জারি করতে পারবে না কোনো রাজ্যঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

6
কনটেইনমেন্ট জোন ছাড়া বিনা অনুমতিতে লকডাউন জারি করতে পারবে না কোনো রাজ্যঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

ফের দেশের করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী আর যার ফলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এবার বিভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্যগুলিতে নাইট কার্ফু জারি করল তারা। তবে কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে কনটেইনমেন্ট জোন ছাড়া কোনো রাজ্য বিনা অনুমতিতে লকডাউন জারি করতে পারবে না।

আজ বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে করোনাভাইরাস মোকাবেলার জন্য একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে, যেখানে বলা হয়েছে বর্তমান সংক্রমণকে এবং পরিস্থিতিকে আরও ভালো করতে এই নতুন নির্দেশিকা। নির্দেশিকায় বলা হয়েছে একেবারে বছরের শুরু থেকেই করোনা সংক্রমণ অনেকটাই ভালোমতো মোকাবিলা করা গেছে, যেটা বর্তমান আক্রান্তের সংখ্যা কমে যাওয়ার দরুন স্পষ্ট বোঝা যাচ্ছে। এই নতুন নির্দেশিকা আগামী পয়লা ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত লাগু থাকবে।

বিশেষ করে কনটেইনমেন্ট জোন গুলোতে আরো বেশি নজর দিতে হবে। বিশেষ জরুরী পরিষেবায় ছাড় দেওয়া হবে ও আগের তুলনায় আরো বেশি বিধি-নিষেধ মেনে চলতে হবে। এইসবের দায়িত্বে থাকবে জেলাশাসক পুরসভা ও স্থানীয় পুলিশ।

এদিকে বলা হয়েছে পরিস্থিতি বিচার করে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল প্রাথমিক ভাবে জারি করতে পারে নাইট কার্ফু, তবে লকডাউনের সিদ্ধান্ত নেওয়ার আগে কেন্দ্রের অনুমতি অবশ্যই লাগবে।

জনসমক্ষে বা কর্মস্থলে যদি সাধারন মানুষ মাস্ক ব্যবহার না করে তাহলে, তাদের ওপরে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আর এটি সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে লাগু থাকবে।

এদিকে কনটেইনমেন্ট জোন এর সমস্ত বাড়িগুলোতে সমীক্ষা চালানোর জন্য নতুন দল গঠন করতে হবে।

করোনার জন্য সুরক্ষা বিধি ও সচেতনতা গড়ে তোলার জন্য দায়িত্ব নিতে হবে রাজ্য সরকার ও কেন্দ্রীয় শাসিত অঞ্চল গুলোকে। বিশেষ করে করোনা বিধি যার মধ্যে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, স্যানিটাইজ করা নিশ্চিত করতে হবে।।