এখনই বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই, ৪০ ডিগ্রী পর্যন্ত পৌছবে তাপমাত্রাঃ আবহাওয়া দপ্তর

26
এখনই বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই, ৪০ ডিগ্রী পর্যন্ত পৌছবে তাপমাত্রাঃ আবহাওয়া দপ্তর

একদিকে করোনার দাপট, অপরদিকে বিধানসভা নির্বাচনের ভোটের রাজনীতি, উভয়ের পারদ ক্রমাগত ঊর্ধ্বমুখী। তারই মধ্যে পশ্চিমবঙ্গের আবহাওয়াও যেন চোখ রাঙাচ্ছে। মধ্য গগনের সূর্য তার প্রবল তেজে রাজ্যবাসীকে যেন ঝলসে দিতে চায়। বৃষ্টিপাতের এখনই কোন সম্ভাবনা দিতে পারছেনা আলিপুর আবহাওয়া দপ্তর। অর্থাৎ এই সপ্তাহটায় চরম গরম হতে চলেছে রাজ্যবাসীর সঙ্গী।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস রাজ্যবাসীর আশঙ্কা আরো বাড়িয়ে দিচ্ছে। কারণ সম্প্রতি আলিপুরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াসের পারদ স্তম্ভ ছুঁয়ে ফেলতে চলেছে। এদিকে এমনিতেই ভ্যাপসা গরমে রাজ্যবাসীর ওষ্ঠাগত প্রাণ। তবুও বৃষ্টির দেখা নেই।

হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতার আবহাওয়া আগামী কয়েকদিন উষ্ণ এবং শুষ্ক থাকবে। তার উপর বাতাসের আপেক্ষিক আর্দ্রতাও কলকাতাবাসীর অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা প্রায় তিন ডিগ্রী সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯১ শতাংশ।

এই সপ্তাহটা এমন নরমে-গরমে কাটলেও আগামী সপ্তাহে অবশ্য মুর্শিদাবাদ, পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান এই জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনার আগাম পূর্বাভাস দিয়েছে মৌসম বিভাগ। এদিকে জম্মু-কাশ্মীরের উপর ক্রিয়া করছে একটি পশ্চিমী ঘূর্ণবাত। যে ঘূর্ণবাতের জেরে আগামী চার-পাঁচ দিনে দক্ষিণের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে।