১৯৭১ সালের পরে কোনো বাংলাদেশী ভারতে অনুপ্রবেশ করেনি, দাবী বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

11
১৯৭১ সালের পরে কোনো বাংলাদেশী ভারতে অনুপ্রবেশ করেনি, দাবী বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবার জানিয়ে দিলেন ১৯৭১ সালের পরে কোনো বাংলাদেশী ভারতে অনুপ্রবেশ করেনি। তিনি একটি সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে জানিয়েছেন ভারতের তরফ থেকে যতই বলা হোক ১৯৭১ সালের পর ভারতে বাংলাদেশীদের অনুপ্রবেশ ঘটেছে, সেটা একেবারেই মিথ্যা।

আসলে গত কয়েকদিন আগেই যখন অমিত শাহ পশ্চিমবঙ্গে এসেছিল তখন তিনি ফের জানিয়েছিল যে সব বাংলাদেশীরা ১৯৭১ সালের পর থেকে ভারতে এসেছে তাদের ফেরত পাঠানো হবে। এই কথার উত্তরেই আসাদুজ্জামান জানিয়েছেন আমি জোড়ের সাথে বলতে পারি ১৯৭১ সালের পর কোনো বাংলাদেশী ভারতে অনুপ্রবেশ করে নি। তিনি এটাও বলেছেন, ভারত আমাদের খুব ভালো বন্ধু এইসবের কারণে কোনো সম্পর্কে প্রভাব পরবে না।

এদিকে বোঝাই যাচ্ছে ভারতের সাথে বাংলাদেশের এই সি এএ ও এন আর সি নিয়ে একটা ঝামেলা তৈরী হয়েছে, কিন্তু বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছে তাই বলে দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব পরবে না । এই সিএ এ ও এন আর সি একেবারেই ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু বাংলাদেশ স্বাধীন হওয়ার পর কোনো বাংলাদেশী ভারতে অনুপ্রবেশ করেনি, কিছু বাংলাদেশী আগে গেছে ঠিকই কিন্তু সেটা ৭১ সালের অনেক আগে। অনেকেই মনে করছে এই পশ্চিমবঙ্গ, অসম এই সব সীমান্ত বর্তী রাজ্যে এন আর সির প্রভাব একটু বেশী করেই পরবে। তাই পশ্চিমবঙ্গে এসে অমিত শাহ যে কথা বলেছেন, তাতে অনেকটাই চাপে বাংলাদেশ থেকে আসা মানুষ।