আগামী শনিবার মধ্যপ্রদেশের প্রায় ১ লক্ষ ৭৫ হাজার বাড়ির শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

6
আগামী শনিবার মধ্যপ্রদেশের প্রায় ১ লক্ষ ৭৫ হাজার বাড়ির শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

করোনা মহামারীর আবহে গৃহহীনদের জন্য খুশির খবর নিয়ে এলো কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের আওতায় শনিবার মধ্যপ্রদেশের প্রায় ১ লক্ষ ৭৫ হাজার বাড়ির শুভ উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একটি টুইট বার্তায় এই খবর প্রকাশিত হয়েছে। দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, কোভিড প্যানডেমিক সিচুয়েশনের মধ্যেই কেন্দ্রের উদ্যোগে এই বাড়িগুলি নির্মাণ করা হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে খবর, নতুন বাড়িতে প্রবেশের জন্য “গৃহ প্রবেশাম” নামক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার, গৃহহীন পরিবারগুলি যখন তাদের নতুন গৃহে প্রবেশ করবে তখন ভার্চুয়াল মিডিয়ামে তাদের সাথে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী। তবে প্রধানমন্ত্রীর পাশাপাশি, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ২০২২ সালের মধ্যেই দেশের সমস্ত গৃহহীন বাসিন্দাদের জন্য বাড়ির বন্দোবস্ত করে দেবেন বলে আশ্বাস প্রদান করেছিলেন। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে ২০১৬ সালের নভেম্বর মাসের কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ প্রকল্প গৃহীত হয়। কেন্দ্রীয় সূত্রে খবর, এই পরিকল্পনার বাস্তব রুপ হিসেবে ইতিমধ্যেই দেশে প্রায় এক কোটি ১৪ লক্ষ গৃহ নির্মাণ করেছে কেন্দ্র।

২০২২ সালের মধ্যে দেশে গৃহহীনদের উদ্দেশ্যে ২.৯৫ কোটি বাড়ি তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে কেন্দ্র। উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের আওতায়, দরিদ্র মানুষের গৃহ নির্মাণের উদ্দেশ্যে কেন্দ্র এবং রাজ্যের তরফ থেকে যথাক্রমে ৬০ এবং ৪০ শতাংশ অনুদান দেওয়া হয়। কেন্দ্রের দাবি অনুযায়ী, নতুন ১ লক্ষ ৭৫ হাজার বাড়ি সহ মধ্যপ্রদেশে এপর্যন্ত প্রায় ১৭ লক্ষ গৃহ নির্মাণ করেছে কেন্দ্র।