স্বস্তির খবরঃ আন্তর্জাতিক বাজারে কমল অপোরিশোধিত তেলের দাম, কমতে চলেছে ভারতেও

16
স্বস্তির খবরঃ আন্তর্জাতিক বাজারে কমল অপোরিশোধিত তেলের দাম, কমতে চলেছে ভারতেও

এবার বলা যেতে পারে কিছূটা হলেও স্বস্তি । কারণ টানা জ্বালানির দাম বৃদ্ধির কারণে মানুষ অনেকটাই অসুবিধার মধ্যে ছিল। কিন্তু এবার পর পর দাম কমার ফলে অনেকটাই স্বস্তির মধ্যে আছে বলে মনে করা হচ্ছে। আসলে সূত্রের মাধ্যমে জানা গেছে, এই অপোরিশোধিত তেলের দাম এখন অনেকটাই কমার দিকে, আর সেই কারণেই দেশের জ্বালানীর দাম কমতে চলেছে অনেকটাই।

করোনা পরিস্হিতির পরেই দেশের জ্বালানীর দাম ছিল আকাশ ছোঁয়া। কারণ আন্তর্জাতিক বাজারে অপোরিশোধিত তেলের দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছিল। আর সেটার ফলেই ভারতের ইতিহাসে পেট্রোলের থেকে দাম বেড়ে গিয়েছিল ডিজেলের। তবে এখন ডিজেলের দাম কমেছে অনেকটাই। এবার আন্তর্জাতিক বাজারে দাম কমেছে অনেকটাই অপোরিশোধিত তেলের। যার ফলেই ভারতের বাজারে তার প্রভাব এসে পরেছে, এখন দেখা যাচ্ছে টাকার অঙ্কটাই বেশী। তাই লক্ষণটা দাম কমার দিকেই মনে করা হচ্ছে ‌।

এদিকে তেল সংস্হাগুলো তরফ থেকে জানানো হয়েছে, আসলে অপোরিশোধিত তেলের ৮২% ভারতে ইমপোর্ট করা হয়। আর সেই কারণেই করোনার পরে হুঁ হুঁ করে দাম বেড়েছে জ্বালানির। কিন্তু এবার সেটা অনেকটাই নিম্নমুখী। আসলে এদিকে বলা হয়েছে, এখন ভারতের জ্বালানির দাম ক্রুডের ওপরে নির্ভর করছে। কারণ ব্রেন্ট ক্রুডের তরফ থেকে ছাড় পেলে উপভোক্তারাও উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। এখন দেখা যাবে ক্রুডের যদি ২০% দাম কমে , তারফলে পেট্রোল ডিজেলের ৫% দাম কমবে‌। আর তারফলেই পেট্রোল ডিজেলের ২.৫-৩ টাকা পর্যন্ত দাম কমবে।