জনসংখ্যা বৃদ্ধির নয়া উদ্দ্যগ, বিয়ে করলেই মিলবে নগদ ৪ লক্ষ ২০ হাজার টাকা, জানুন কোথায়

8
জনসংখ্যা বৃদ্ধির নয়া উদ্দ্যগ, বিয়ে করলেই মিলবে নগদ ৪ লক্ষ ২০ হাজার টাকা, জানুন কোথায়

ভারত এবং চীনের মতো দেশ যেখানে নিয়ন্ত্রনহীন জনসংখ্যা বৃদ্ধি কিভাবে কমানো যায় সে বিষয়ে ভেবে কোনো কূলকিনারা করতে পারছে না, সেই জায়গায় জাপান তাদের ক্রমহ্রাসমান জনসংখ্যা বৃদ্ধি করতে সম্প্রতি এক অভিনব উদ্যোগ গ্রহণ করলো। এবার থেকে জাপানের বাসিন্দারা বিয়ে করলেই সরকারের কাছ থেকে পেয়ে যাবেন নগদ ৪ লক্ষ ২০ হাজার টাকা। নবদম্পতির ভবিষ্যৎ জীবন সম্পর্কে তাদের শুভেচ্ছা জানিয়ে এই পুরস্কার দেবে সরকার।

জাপান সরকারের এমনতর সিদ্ধান্তের কারণ, সে দেশের বাসিন্দারা বিয়ে করার প্রয়োজনীয়তা অনুভব করেন না। কেউ হয়তো সারা জীবন একাই থেকে যান, অনেকেই আবার একসাথে থাকার জন্য লিভ-ইন সম্পর্ককেই গুরুত্ব দিচ্ছেন। ফলে বিয়ে করে সংসার জীবনের দায়িত্ব এড়িয়ে যাচ্ছেন জাপানবাসী। সন্তান ধারণের ক্ষেত্রেও অনীহা দেখা দিচ্ছে। ফলে জাপানবাসীকে বিবাহিত জীবনের প্রতি আকৃষ্ট করতে এবার সরকারকেই ব্যবস্থা গ্রহণ করতে হলো।

সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হলো জাপানে এবার ‘Newlyweds and New Life Support Project’ নামক একটি নতুন প্রকল্পের উদ্বোধন করা হলো। তবে এই সরকারি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে বিবাহসূত্রে আবদ্ধ হতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য বেশকিছু শর্ত বেঁধে দিয়েছে সরকার। যেমন, পাত্র এবং কন্যার বয়স অবশ্যই ৪০ বছরের কম হতে হবে। তাহলেই মিলবে ৬ লক্ষ ইয়েন (জাপানি মুদ্রা)।

এছাড়াও, পাত্র এবং কন্যার মিলিত আয় ৫.‌৪ মিলিয়ন ইয়েন হতে হবে। তবে, পাত্র পাত্রীর বয়স ৩৫ বছরের থেকে কম হলে এবং তাদের সম্মিলিত আয় ৪.‌৮ মিলিয়ন হলে, তাদের ৩ লক্ষ ইয়েন পুরস্কার দেবে সরকার। উল্লেখ্য, ২০১৫ সালের একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী জাপানে ২৫ থেকে ৩৪ বছর বয়সি অবিবাহিত পুরুষের হার প্রায় ২৯.‌১ শতাংশ। পাশাপাশি ওই বয়সী অবিবাহিত মহিলার সংখ্যা ছিল ১৭.‌৮ শতাংশ। এখন আবার জাপানের জন্মহারও কমে গিয়েছে। ফলে জাপান সরকারের পক্ষ থেকে এই নতুন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।