পেঁয়াজ থেকে ছড়াচ্ছে নতুন রোগ! দেখে নিন

8
পেঁয়াজ থেকে ছড়াচ্ছে নতুন রোগ! দেখে নিন

মার্কিন যুক্তরাষ্ট্রের বাড়ছে সালমোনেলা রোগের প্রভাব। ইতিমধ্যেই প্রায় 650 জন ব্যক্তি এই রোগে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় 37 টি রাজ্য এই রোগের প্রকোপে ধুঁকছে। ফাকিং যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল অফ ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের তরফ থেকে জানানো হয়েছে যে প্রধানত পেঁয়াজ থেকে ছড়াচ্ছে এই রোগ।

লাল সাদা হলুদ লেভেল ব্যতিরেকে বাকি সব পেঁয়াজ ফেলে দেওয়ার পরামর্শ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র সংস্থান। অর্থাৎ প্রধানত প্যাকেটজাত ছাড়া অন্যান্য পেঁয়াজ না কেনার পরামর্শ ক্রেতাদের দিয়েছে মার্কিন রোগ নিয়ন্ত্রণ প্রতিরোধ কেন্দ্র। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে প্রধানত মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানি করা পেঁয়াজ থেকে সংক্রমণ ছড়াচ্ছে।

আক্রান্তদের মধ্যে থেকে 75 শতাংশ ব্যক্তি অসুস্থ হওয়ার আগে ওই কাঁচা পেঁয়াজ খেয়েছিলেন বলে জানা গিয়েছে। তাই সতর্ক হয়েছে প্রশাসন। একই রেস্তোরাঁর খাবার খাওয়ার পরেও অসুস্থ হয়ে পড়েছেন বেশ কয়েকজন ব্যক্তি। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই ওলকাহোমা এবং টেক্সাসের বাসিন্দা।

চিহুয়াহুয়া থেকে আমদানি করা পেঁয়াজ না কেনার পরামর্শ দেওয়া হচ্ছে ক্রেতাদের। এমন পেঁয়াজ কিনে থাকলে তা তৎক্ষণাৎ ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে মার্কিন প্রশাসনের তরফ থেকে। পেঁয়াজ গুলি যে পাত্রে রাখা হয়েছে সেই পাত্র গরম জল এবং সাবান দিয়ে ধুয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। এই রোগের লক্ষণ হলো ডায়রিয়া, জ্বর এবং পেটের ব্যথা।