ভারতীয় আকাশসীমায় এবার ইমরান খানের বিমান প্রবেশের অনুমতি, অবাক করা সিদ্ধান্ত নয়াদিল্লির

5
ভারতীয় আকাশসীমায় এবার ইমরান খানের বিমান প্রবেশের অনুমতি, অবাক করা সিদ্ধান্ত নয়াদিল্লির

বর্তমান সময়ে দাঁড়িয়ে ভারত ও পাকিস্তানের সম্পর্ক এখন আদায় কাঁচকলায়, আর ঠিক এই সময়ে নয়াদিল্লির এক অবাক করা সিদ্ধান্ত। ভারতীয় আকাশসীমায় এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিমান প্রবেশের অনুমতি দেওয়া হল। ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে সম্প্রতি এটাই জানা গেছে।

তবে সাথে অনুমতি দেওয়ার আসল কারণটি ও জানা গেছে। আজ মঙ্গলবার শ্রীলংকা সফরে যাওয়ার কথা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়ার আমন্ত্রণ এই এই সফর। কিন্তু শ্রীলঙ্কায় যাওয়ার রাস্তা তো একটাই, সেটা ভারতের উপর দিয়ে। তাই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিমান যাওয়ার রাস্তা করে দেওয়ার আর্জি জানিয়েছে ইসলামাবাদ নয়াদিল্লির কাছে।

ভারত স্বইচ্ছায় যদি এই আরজি মেনে না নিত তাহলে সাধারণ মানুষের মতোই ইমরান খানকে শ্রীলংকার বিমানে চেপে শ্রীলঙ্কা সফরে যেতে হতো। যা একজন রাষ্ট্র প্রধানের কাছে খুবই অসম্মানজনক। একটা সময়ে সাংহাই কো-অপারেশন এর অনুষ্ঠানে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশকেক সফরে যোগ দিতে যাচ্ছিলেন, তখন কিন্তু পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করা নিয়ে এক বিরাট জটিলতার সৃষ্টি হয়েছিল।

কিন্তু শ্রীলঙ্কা সফর পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে একটা বড় ধাক্কা। আর সেই ধাক্কা আমন্ত্রণকারী দেশের তরফ থেকেই মিলেছে পাকিস্তানের। একেবারে পরিকল্পনামাফিক আগামী ২৪ শে ফেব্রুয়ারি শ্রীলংকার পার্লামেন্টে পাকিস্তানি প্রধানমন্ত্রীর বক্তৃতার আয়োজন করা হলেও সেটা বাতিল করা হয়, কোনো এক অজানা কারণের জন্য। প্রাথমিকভাবে জানা যায় করোনা পরিস্থিতির কারণেই এই বক্তৃতা বাতিল করা হয়েছে কিন্তু বিশ্লেষকেরা যেন অন্য কোনো কারণ খুঁজে পাচ্ছে।