হোয়াটসঅ্যাপ নিয়ে সৃষ্টি নতুন বিতর্কের! গুগলে ফাঁস হয়ে যাচ্ছে প্রাইভেট গ্রুপের লিঙ্ক

5
হোয়াটসঅ্যাপ নিয়ে সৃষ্টি নতুন বিতর্কের! গুগলে ফাঁস হয়ে যাচ্ছে প্রাইভেট গ্রুপের লিঙ্ক

হোয়াটস অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ২০১৯ সালের পুরনো সমস্যাটি আবারও একবার প্রকাশ্যে এলো। এই জনপ্রিয় মেসেঞ্জিং প্ল্যাটফর্মে গ্রাহকের প্রাইভেসি থাকছে না! বিশেষত হোয়াটসঅ্যাপের প্রাইভেট গ্রুপের লিঙ্ক গুলি এখন গুগল প্ল্যাটফর্মে ফাঁস হয়ে গিয়েছে। অর্থাৎ যে কোনো ব্যক্তি গুগলে এই সকল প্রাইভেট হোয়াটসঅ্যাপ গ্রুপ সার্চ করে সেখান থেকেই সরাসরি গ্রুপে জয়েন করে নিচ্ছেন।

শুধু তাই নয়, গ্রুপে জয়েন করার পর গ্রুপের অন্যান্য সদস্যদের প্রাইভেট নম্বর, ছবি এবং তাদের চ্যাট অনায়েসেই পেয়ে যাচ্ছেন। ফের একই সমস্যার সম্মুখীন হয়ে স্বভাবতই হোয়াটসঅ্যাপ ইউজারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালে যখন হোয়াটসঅ্যাপের এমন কর্মকাণ্ড প্রকাশ্যে আসে তখন ইউজারদের বিক্ষোভের সম্মুখীন হয়ে দ্রুত সমস্যার সমাধান করা হয়েছিল।

হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের ইন্ডেক্সিং অ্যালাউয়ের কারণেই মূলত এই সমস্যা দেখা দিয়েছে। এই ফিচার্সের কারণে এখন যে কেউ গুগল মারফত হোয়াটসঅ্যাপের প্রাইভেট গ্রুপগুলিকে সার্চ করে সেই গ্রুপে জয়েন করতে পারছেন। এমনকি সেই গ্রুপে কি নিয়ে আলোচনা চলছে, তাও জানতে পারছেন। হোয়াটসঅ্যাপের প্রায় দেড় হাজার প্রাইভেট গ্রুপের লিংক নাকি ইতিমধ্যেই গুগলে ফাঁস হয়ে গিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের নতুন ভার্সন ইউজারদের প্রাইভেসি পলিসি এমনিতেই বিতর্কিত। নেটিজেনদের মধ্যে গুঞ্জন, নতুন এই ভার্সনটি আপডেট করলেই নাকি ইউজারদের ব্যক্তিগত ফোন নাম্বার ফেসবুকে শেয়ার হয়ে যাচ্ছে। যা নিয়ে এমনিতেই আতঙ্কিত ইউজাররা। তার উপর আবার হোয়াটসঅ্যাপ নিয়ে নতুন বিতর্ক দেখা দিয়েছে। হোয়াটসঅ্যাপ ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়টি এখন সত্যি প্রশ্নের মুখে।