শরীরের বিভিন্ন মারন রোগের প্রতিরোধ করে নটেশাক, জানুন এর উপকারিতা গুলি

19
শরীরের বিভিন্ন মারন রোগের প্রতিরোধ করে নটেশাক, জানুন এর উপকারিতা গুলি

আমরা বাঙালিরা সবাই মোটামুটি শাক খেতে পছন্দ করে এবং বাঙালিদের সপ্তাহের মধ্যে প্রায় দু-তিন দিন শাক খাওয়া হয়েই থাকে। আমরা বেশির ভাগই কলমি শাক, পালং শাক, ঢেঁকি শাক খেয়ে থাকি। কারণ আমরা মনে করি এই শাকগুলিতে অনেক পুষ্টি গুণ রয়েছে কিন্তু নটে শাকেরও যে অনেক পুষ্টিগুণ রয়েছে তা অনেকের কাছেই অজানা রয়েছে। জেনে যাওয়া যাক নটে শাকের মধ্যে কি কি পুষ্টিগুণ রয়েছে

নটে শাকের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং পুষ্টিগুণ রয়েছে, যার দরুন অনেক রোগের হাত থেকে আমাদের রক্ষা করে। রক্ত পরিষ্কার করার ক্ষেত্রেও নটে শাকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। অথাৎ যাদের মাসিক সমস্যা রয়েছে তারা নটে শাক খেলে অনেক সুফল পাবেন। ধীরে ধীরে দেখতে পাবেন এই সমস্যার থেকে আপনি মুক্তি পেয়েছেন। এছাড়াও শরীর ঠান্ডা রাখতেও এর কোনো বিকল্প নেই।

নটে শাক শুধুমাত্র পশ্চিমবঙ্গের মানুষেরাই খাবার হিসাবে গ্রহন করেনা। নটে শাককে অন্যত্র অঞ্চলেও খাবার হিসাবে ব্যবহার করা হয়। তবে নটে শাককে বেশি ভাজা হিসাবে খাদ্যতালিকায় ব্যবহার করে থাকে বাঙালিরা। অনেকে আবার চচ্চড়ি হিসেবেও এই নটে শাক খেতে পছন্দ করেন। তবে যতটা সম্ভব এই শাবকটিকে খাদ্য তালিকায় যুক্ত করুন, কয়েক দিনের মধ্যেই দেখতে পাবেন আপনি অনেক রোগের হাত থেকে মুক্তি পেয়েছেন এবং শরীরও সুস্থ রয়েছে।