স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বিভিন্ন ব্যাঙ্ক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক নবান্নের

8
স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বিভিন্ন ব্যাঙ্ক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক নবান্নের

আমাদের দেশের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যতগুলি প্রকল্প রয়েছে তাঁর মধ্যে অন্যতম প্রকল্প হলো ‘ স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ । উচ্চশিক্ষার জন্য ছাত্ররা যাতে লোন নিয়ে পড়াশোনা করতে পারে তার জন্যই এই প্রকল্প শুরু হয়েছিল। এখনও অব্দি ৩৫ হাজার ছাত্র ছাত্রীদের এই কার্ড দেওয়া হয়েছে। কিন্তু এইবার সেই সংখ্যাটা ৫০ হাজার করার ইচ্ছে রয়েছে মুখ্যমন্ত্রীর।

শুক্রবার নবান্নের বৈঠকে এই নিয়ে আলোচনা হয়েছে রাজ্যের অর্থ সচিবের নেতৃত্বে। আর তাতে এটাই ঠিক করা হয়েছে যে, নভেম্বর মাসের মধ্যে রাজ্যজুড়ে ৫০ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে চায় রাজ্য। শুক্রবার ব্যাঙ্কগুলিকে সেই মনোভাব বুঝিয়ে দেওয়া হল নবান্নের তরফে। এদিন ১০টি প্রথম সারির ব্যাঙ্ক-সহ বিভিন্ন ব্যাঙ্কগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন নবান্নের উচ্চ পর্যায়ের আধিকারিকরা।

নবান্ন সূত্রে জানা যাচ্ছে যে, নভেম্বর মাসের মধ্যে আরও ১৫ হাজার ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট বেধে দেওয়া হয়েছে ব্যাংক গুলিকে। পাশাপাশি এখনও যত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া বাকি রয়েছে বিশেষত পুরনো আবেদনগুলি পড়ে রয়েছে সেগুলিকে দ্রুত দিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এদিনের বৈঠকে। বা আগের যে আবেদন গুলি পরে রয়েছে এখনও কাজ হয়নি সেগুলো কেনো পরে আছে বা কেনো কাজ হয়নি তা নিয়ে এই দিনের বৈঠকেই একটি নির্দেশিকা জারি হয়েছে। বলা হয়েছে ব্যাঙ্কগুলিকে তাদের অভ্যন্তরীণ কমিটি তৈরি করে এই বিষয়ে পরামর্শ করতে।

সেই মাস থেকেই নতুন ক্লাস শুরু হচ্ছে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে নতুন বর্ষের। তাই তারা যাতে তাঁদের পড়াশোনায় এই কার্ড কাজে লাগাতে পারেন সেই কারণেই আরো বেশি তাড়া দেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই হাইকোর্ট থেকেও একটি অর্ডার দিয়েছে। সেই অর্ডার অনুযায়ী এই নির্দেশিকা নবান্নের তরফে জারি করা হয়েছে বলে সূত্রের খবর। মূলত স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার পরিমাণ যাতে বাড়ে তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার নির্দেশ দিয়েছেন নবান্ন শীর্ষ পর্যায়ের আধিকারিকদের।