কলকাতার গার্ডেনরিচ ডকে যাত্রা শুরু করলো নৌসেনার জাহাজ ‘সন্ধায়ক’

16
কলকাতার গার্ডেনরিচ ডকে যাত্রা শুরু করলো নৌসেনার জাহাজ ‘সন্ধায়ক’

সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে এবং গভীর সমুদ্রের জলের অবস্থা, নাব্যতা, সহজে কোথায় পলি পড়ছে বা কোন পথে যুদ্ধজাহাজের এগোনো সহজ হবে, এইসব বিষয়ে উত্তর পাওয়ার জন্য এবার নৌসেনার জাহাজ ‘সন্ধায়ক’ যাত্রা শুরু করতে চলেছে। রবিবার কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ডকে প্রথম বৃহৎ সার্ভে জলযানের উদ্বোধন করা হলো।

এদিন নামকরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা দপ্তরের রাষ্ট্রমন্ত্রী অজয় ভাট। এই জাহাজের নাম ‘সন্ধায়ক’ দিয়েছেন তার স্ত্রী পুষ্পা ভাট। উল্লেখ্য এর আগে 40 বছর সমুদ্রে জরিপের কাজ করছিল আইএনএস ‘সন্ধায়ক’। নামকরণের পর জাহাজটি জলে নামে। যদিও এর কাজ এখনও বেশ কিছুটা বাকি আছে।

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে মন্ত্রী অজয় ভাট বলেছেন, জল, স্থল এবং অন্তরীক্ষে সম্পূর্ণ সুরক্ষিত ভারত। প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়াকে মান্যতা দিয়ে নৌসেনার যুদ্ধজাহাজ এবং এই জরিপ জাহাজ ভারতীয় সংস্থা জিআরএসই তৈরি করেছে। এতে দেশের কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে।

জিআরএসই এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর রিয়ার এডমিরাল ভি কে সাক্সেনা জানিয়েছেন, এর আগে নৌবাহিনী আইএনএস সন্ধায়ক তৈরি হয়েছিল জিআরএসইতেই। তবে আগের তুলনায় নতুন এই জাহাজ অনেকটাই বড়। তার দৈর্ঘ্য 110 মিটার। এটি 3408 টন ওজনের। এই জাহাজের সমুদ্রে গতি 18 নট।