মহাকাশে ফসল ফলাতে সক্ষম হলেন নাসার বিজ্ঞানীরা! কিভাবে সম্ভব হল এই অসাধ্য?

17
মহাকাশে ফসল ফলাতে সক্ষম হলেন নাসার বিজ্ঞানীরা! কিভাবে সম্ভব হল এই অসাধ্য?

অবশেষে দীর্ঘ প্রচেষ্টার পর মহাশূন্যে ফসল ফলাতে সক্ষম হলেন নাসার বিজ্ঞানীরা। মহাকাশে নাসার বিজ্ঞানীরা লঙ্কা চাষ করে সাফল্য অর্জন করেছেন! কিভাবে সম্ভব হল এই অসাধ্য? বিজ্ঞানীরা জানাচ্ছেন, মহাকাশে স্পেস টাকোস ইয়ার তৈরি করেছে তাদের এই সমীক্ষা। লাল-সবুজ লঙ্কা চাষ করে ফসল ফলাতে সক্ষম হয়েছেন তারা। শুধু তাই নয়, সেই লাল-সবুজ লঙ্কা তারা খেয়েও দেখেছেন।

বিজ্ঞানীরা এই সাফল্য উদযাপন করলেন ফাজিটা বিফ, রিহাইড্রেটেড টমেটো, আটিজোকস ও হ্যাক চিলি দিয়ে। নাসার মহাকাশচারী মেঘান ম্যাকআর্থার প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ছবি শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে মহাকাশের লাল-সবুজে লঙ্কা দিয়ে ভোজন সারছেন মহাকাশচারীরা।

লঙ্কার পুষ্টিগুণের কারণে এই সবজিকেই বেছে নেওয়া হয়েছে মহাকাশে চাষ করার জন্য। ভিটামিন সি রয়েছে লঙ্কার মধ্যে। যা অভিযাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আবার লঙ্কা খুব সহজেই ফলানো সম্ভব। মহাকাশে দীর্ঘদিন খাবার সংরক্ষণ করে রাখলে খাবারের গুণগত মান কমতে থাকে। বিশেষত ভিটামিন সি
এবং ভিটামিন কে’র পরিমাণ কমে যায়।

নাসার কেনেডি স্পেস সেন্টারের মহাকাশচারীরা জানালেন 48 টি লঙ্কার বীজ স্যানিটাইজ ও রোপন করা হয়েছে। মহাকাশে লঙ্কা চাষের জন্য প্রয়োজনীয় সার আগে থেকেই পরীক্ষাগারে বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয়েছিল। অবশেষে মহাকাশে ফসল ফলিয়ে দেখালেন বিজ্ঞানীরা।