সরাসরি সরকারকে জানাতে হোয়াটসঅ্যাপ নম্বর চালু করতে চলেছে নবান্ন

10
সরাসরি সরকারকে জানাতে হোয়াটসঅ্যাপ নম্বর চালু করতে চলেছে নবান্ন

চলতি বছরের বিধানসভা নির্বাচনের আগে একাধিক কর্মসূচি গ্রহণ করেছিল নবান্ন। সেখানে একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি ছিল ‘দিদিকে বলো’। এবার মুখ্যমন্ত্রীর কাছে সরাসরি কোনো বিষয়ে অভিযোগ জানানোর জন্য রাজ্যের পঞ্চায়েত দপ্তরের তরফ থেকে চালু করা হচ্ছে একটি বিশেষ পরিষেবা। যেখানে হোয়াটসঅ্যাপ নম্বর মারফত সরাসরি নবান্নে পৌঁছে যাবে সকলের অভিযোগ।

পানীয় জল হোক বা রাস্তা কিংবা জঞ্জালের সমস্যা, এই হোয়াটসঅ্যাপ নম্বর মারফত নিজের অভিযোগ সরাসরি সরকারকে জানাতে পারবেন সাধারন মানুষ। সেই উদ্দেশ্যে এই বিশেষ আয়োজন করা হয়েছে। এই প্রকল্পের আওতায় তৃণমূল স্তরের পঞ্চায়েতের কাজকর্ম কিভাবে চলছে তার খবর থাকবে রাজ্য পঞ্চায়েত দপ্তরের কাছে। হোয়াটসঅ্যাপ মারফত বাসিন্দারা তাদের অভিযোগ সরাসরি রাজ্য সরকারের কাছে জানাতে পারবেন।

এভাবেই পঞ্চায়েতকে দুর্নীতি মুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পঞ্চায়েত দপ্তর। রাজ্য পঞ্চায়েতের কাজকর্ম দুর্নীতিমুক্ত রাখার উদ্দেশ্যে ইতিপূর্বেই মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন। ভবিষ্যতে গ্রামের পরিষেবাগত পরিস্থিতি কোন জায়গায় দাঁড়িয়েছে তা সরাসরি গ্রামের মানুষের থেকেই শুনবে রাজ্য।

শীঘ্রই গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ কর্তৃপক্ষের কাছে হোয়াটসঅ্যাপ নম্বর পৌঁছে দেওয়া হবে। সুব্রত মুখোপাধ্যায় প্রাণের পর রাজ্য পঞ্চায়েত দপ্তরের দায়িত্ব পেয়েছেন জনস্বাস্থ্য এবং কারিগরিমন্ত্রী পুলক রায়। পঞ্চায়েতের কাজের অগ্রগতি সম্পর্কে জানতে ইঞ্জিনিয়ার এবং অফিসারদের নিয়ে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছে।