আগামী জানুয়ারি মাসেই রাজ্য সরকারি কর্মচারীদের ৩ শতাংশ ডিএ দেবার সিদ্ধান্ত নিল নবান্ন

5
আগামী জানুয়ারি মাসেই রাজ্য সরকারি কর্মচারীদের ৩ শতাংশ ডিএ দেবার সিদ্ধান্ত নিল নবান্ন

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষোভ নিরসনে বিশেষ পদক্ষেপ গ্রহণ করলো রাজ্য সরকার। আগামী জানুয়ারি মাসেই রাজ্য সরকারি কর্মচারীদের ৩ শতাংশ ডিএ দেবে সরকার। নবান্নের তরফ থেকে এদিন একটি কর্মী সংগঠনের বৈঠকের আয়োজন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, জানুয়ারি মাসেই রাজ্য সরকারি কর্মচারীরা তাদের বকেয়া ৩ শতাংশ ডিএ পেয়ে যাবেন।

উল্লেখ্য, রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে মামলা আদালতের দোরগোড়া অব্দি পৌঁছায়। গত বছরের ২৬শে জুলাই স্যাটের তরফ থেকে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়, আগামী ছয় মাসের মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটাতে হবে। তবে রাজ্য সরকারের তরফ থেকে অবশ্য এ বিষয়ে কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। এর পরিপ্রেক্ষিতে সরকারি কর্মচারীরা পুনরায় সেটের আদালতে মামলা দায়ের করেন।

রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার অ্যালিগেশন আনা হয়। এই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের তরফ থেকে আবার রিভিউ পিটিশন দায়ের করা হয়। এই আইনি সংঘর্ষ চলাকালীন রাজ্য সরকারি কর্মচারীদের কর্মী সংগঠনের তরফ থেকে একটি চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠানো হয়। সেই চিঠি পেয়েই মমতা বন্দ্যোপাধ্যায় তার সিদ্ধান্ত বদলালেন।

এদিন নবান্নের অফিসে বসে তিনি বলেছেন, রাজ্য সরকারি কর্মচারীদের চিঠি তিনি পেয়েছেন। এই পরিস্থিতিতে রাজ্যের উপর প্রচুর দেনা রয়েছে। কিন্তু তবুও রাজ্য সরকারি কর্মচারীদের চিঠি পেয়ে তিনি ভীষণ আবেগপ্রবণ হয়ে পড়েছেন। সরকারি কর্মচারীদের অসুবিধা মেটাতে জানুয়ারি মাসেই তাদের বকেয়া তিন শতাংশ বেতন প্রদান করা হবে। উল্লেখ্য এদিন নবান্নে বসে তিনি বলেন, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বিষয়টি নিয়েও ভাবা প্রয়োজন। এমন কঠিন পরিস্থিতিতে তাদের পাশেও সরকারের থাকা উচিত।