একই পরিবারের একাধিক সদস্যা আবেদন করতে পারবেন লক্ষীর ভান্ডারেঃ মমতা

41
একই পরিবারের একাধিক সদস্যা আবেদন করতে পারবেন লক্ষীর ভান্ডারেঃ মমতা

শুধু একজন নয়, লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে পারেন একই পরিবারের একাধিক সদস্যা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি নবান্ন থেকে এমনটাই জানিয়েছেন। তবে শর্ত একটাই, আবেদনকারীর বয়স হতে হবে ২৫-৬০ বছরের মধ্যে। বুধবার নবান্নে থেকে একটি বিশেষ ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে এই তথ্য জানিয়েছেন। ১৬ই আগস্ট থেকে দুয়ারে সরকার প্রকল্পে লক্ষীর ভান্ডারে নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রণীত লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে রাজ্য জুড়ে বিপুল উৎসাহ দেখা দিয়েছে। লক্ষীর ভান্ডার প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য দুয়ারে সরকার ক্যাপগুলিতে ভিড় উপচে পড়ছে। বিভিন্ন জায়গায় এই নিয়ে বিশৃঙ্খলতার সৃষ্টি হয়েছে। লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে সাধারণের মনে বেশ কিছু ধোঁয়াশা ছিল। তার জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, স্বাস্থ্য সাথী প্রকল্প পরিবারের প্রবীণ সদস্যার নামে করা হয়েছিল। তবে লক্ষীর ভান্ডার প্রকল্পে একই পরিবারের একাধিক সদস্যা আবেদন করতে পারবেন। সরকারি চাকরি করলে অথবা পেনশন পেলে অবশ্য তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দুয়ারে সরকার প্রকল্প শুরু হওয়ার ঠিক তিনদিনের মধ্যেই ৪৬ লক্ষ আবেদন জমা পড়েছে।

এর মধ্যে লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য ৩০ লক্ষ আবেদন জমা পড়েছে। তবে এই লক্ষী ভান্ডার প্রকল্পকে কেন্দ্র করে রাজ্যজুড়ে যে উৎসাহ দেখা দিয়েছে তাতে কার্যত প্রশাসন উদ্বিগ্ন হয়ে পড়েছে। কারণ বর্তমান করোনা পরিস্থিতি উপেক্ষা করে আবেদনকারীরা ভিড় জমাচ্ছেন দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দুয়ারে সরকার ক্যাম্পগুলোতে এইভাবে ভিড় না জমিয়ে ধীরেসুস্থে আবেদন জমা দেওয়া যেতে পারে। প্রয়োজনে আরও কিছুদিন সময় বাড়িয়ে দেওয়া যেতে পারে।