তামিলনাড়ুর একাধিক হিন্দু মন্দিরে ভাঙচুর! ঘটনায় ক্ষোভ প্রকাশ স্থানীয়দের

39
তামিলনাড়ুর একাধিক হিন্দু মন্দিরে ভাঙচুর! ঘটনায় ক্ষোভ প্রকাশ স্থানীয়দের

ভারতের দক্ষিণে অবস্থিত তামিলনাড়ু রাজ্যে ছড়িয়ে আছে ভারতীয় সংস্কৃতির চিহ্ন। সেই সঙ্গে রাজ্যের বাসিন্দাদের মধ্যে লক্ষ্য করা যায় খাঁটি তামিল সংস্কৃতির অনুভূতি। তামিলনাড়ুর একটি কেন্দ্রীয় বৈশিষ্ট্য হল ওখানকার পবিত্র জায়গায় নির্মিত দারুণ কিছু হিন্দু মন্দির, যার সৌন্দর্য্য প্রত্যেক দর্শনার্থীর মনে দাগ কাটতে বাধ্য।

তবে তামিলনাড়ুর সংস্কৃতির পরিবেশ বর্তমানে বেশ দমবন্ধ প্রকৃতির। বিগত কয়েক বছর ধরেই শোনা যাচ্ছে একাধিকবার হিন্দু মন্দিরগুলি আক্রমণ হওয়ার খবর। সম্প্রতি এই রাজ্যের একটি হিন্দু মন্দিরে আবার আক্রমণ করা হয়েছে। ব্যাপক মাত্রায় ভাঙচুরও চলছে পাহাড়ী মন্দিরগুলিতে, যেগুলি রয়েছে তিরুনেলভেলি জেলার আলভারকুরিচিতে অত্রি পাহাড়ের চূড়ায়। মন্দিরগুলি পাথর কেটে কেটে খুব শৌখিন ভাবে তৈরি করা হয়েছে। অত্রি পাহাড়ে হিন্দু মন্দিরের আশেপাশের পাথরগুলি ইসলামী প্রতীক “আধখানা চাঁদ” এঁকে দেওয়া হয়েছে ভাঙচুরকারীরা। শুধু কী তাই!! তার সাথে সাথে পাহাড়ের উঁচুতে ইসলামী প্রতীক এবং ৭৮৬ নম্বর সহ “আল্লাহু আকবর” লিখেছে।

হিন্দু মন্দিরগুলিতে বারংবার ভাঙচুরের ঘটনা ভক্তদের মনে আশঙ্কার উদ্রেক ঘটাচ্ছে। তারা ভাবছে, ইসলামী সংগঠনগুলি পাহাড়ের মন্দিরগুলি দখল করে ক্ষতি করার চেষ্টা করছে। তামিলনাড়ু সরকারের কাছে আবেদন জানানো হয়েছে যাতে হিন্দু মন্দিরগুলি আক্রমণ যত শীঘ্র সম্ভব বন্ধ করার ব্যবস্থা নেওয়া হয়। অন্যদিকে রাজ্যের বন বিভাগ যে এই অপরাধীদের হিন্দুদের জমিতে অনুপ্রবেশে অনৈতিকভাবে সাহায্য করছে এমন কথাও শোনা যাচ্ছে।